ইউটিউবে ভিডিও আনব্লক করার সহজ উপায়

আমরা অনেকেই বিভিন্ন ধরণের ভিডিও দেখার জন্য ইউটিউব ব্যাবহার করে থাকি। কিন্তু মাঝে মাঝে কোন ভিডিও দেখতে গিয়ে দেখা যায় যে সেই ভিডিওটা ইউটিউবে লোড হচ্ছে না—ভিডিও এর জায়গায় অনেকটা এইরকম কিছু লেখা থাকে “the uploader has not made this video available in your country”. আমি প্রথম প্রথম খুব-ই বিরক্ত ছিলাম এই সমস্যাটার ব্যাপারে। পরে আমি এই সমস্যার সমাধান খুঁজে পাই। আজকে এই সমস্যার সমাধানটা সবার কাছে তুলে ধরব। মোজিলা ফায়ারফক্স ও গুগল ক্রোমের জন্য ব্লকড ভিডিও আনব্লক করার পদ্ধতি আলাদা আলাদা করে ধাপে ধাপে নিচে দেয়া হল ঃ

মোজিলা ফায়ারফক্স এর ক্ষেত্রে—– 

১। প্রথমে মোজিলা ফায়ারফক্স ওপেন করুন। এটা আবার বলাও লাগে নাকি :p

২। ফায়ারফক্স ওপেন করলে যে হোম স্ক্রীন আসে, তার নিচে দেখবেন ‘add-ons” নামে একটি আইকন আছে। সেখানে ক্লিক করুন।

YB1

 

৩। তারপরে যে স্ক্রীনটা আসবে সেখানে ডানপাশে উপরে একটা সার্চ বার দেখতে পারবেন—যেখানে লেখা থাকবে “search all add-ons”. সেখানে আপনি “youtube unblocker” লিখে সার্চ দিন। তাতে করে আপনার সার্চ এর কারণে আপনার স্ক্রীনে কতগুলো সার্চ রেজাল্ট আসবে।

YB2

 

৪। অনেকগুলো রেজাল্টের মধ্যে উপরের দিকেই দেখবেন যে “youtube unblocker 0.5.4” নামে একটা রেজাল্ট দেখতে পাবেন। তার পাশেই একটা “install” লেখা একটা অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। বলে রাখা ভালো যে অ্যাড-অন্সটার যদি আরও আপডেটেড ভার্সন বের হয়ে থাকে তাহলে তার পাশে 0.5.4 এর বদলে অন্য সংখ্যাও থাকতে পারে। এইখানে ভার্সন কোন জরুরি ব্যাপার না।

YB3

 

৫। “install” অপশনে ক্লিক করলে ফায়ারফক্স অ্যাড-অন্সটাকে ডাউনলোড করা শুরু করবে। ডাউনলোড শেষ হয়ে গেলে অটোমেটিক্যালি নতুন একটা পেজ ওপেন হবে। পেজটা কেটে আপনি ফায়ারফক্স ইউস করা শুরু করতে পারেন।

৬। এখন আপনি ইউটিউবে যে কোন ব্লকড ভিডিওতে গেলে দেখতে পারবেন আপনার ডাউনলোড করা অ্যাড-অন্সটা আপনা আপনি-ই ভিডিওটাকে আনব্লক করার চেষ্টায় লেগে পরেছে। আনব্লক করার প্রসেসটা মাঝে মাঝে অনেক টাইমও নিতে পারে। যতক্ষণ না পর্যন্ত আপনার ভিডিওটা আনব্লক হবে ততক্ষণ পর্যন্ত ভিডিওটাকে আনব্লক করার চেষ্টা চলতে থাকবে।

৭। যদি দেখেন যে অনেকক্ষণ ধরে ভিডিওটাকে আনব্লক করার চেষ্টা চলছে কিন্তু চেষ্টা সফল হচ্ছে না, তাহলে আপনি ফায়ারফক্স অফ করে আবার কিছুক্ষণ পরে চেষ্টা করুন।

গুগল ক্রোমের ক্ষেত্রে—-

১। প্রথমে এই লিঙ্কে যান 

২। এই লিঙ্কে গেলে একটা অপশন দেখতে পারবেন যেখানে লেখা থাকবে—youtube unblocker…download for chrome now! সেখানে ক্লিক করে ‘youtube unblocker” ডাউনলোড করুন।

YB4

 

৩। ডাউনলোড কমপ্লিট হলে গুগল ক্রোমে গিয়ে দেখবেন যে একদম ডান পাশে উপরের কর্ণারে একটা অপশন বাটন আছে। সেখানে ক্লিক করুন।

YB5

 

৪। ক্লিক করলে tools নামে একটা অপশন দেখতে পারবেন। tools এ গেলে extensions নামে একটা অপশন আসবে। এবার সেখানে ক্লিক করুন। ক্লিক করলে একটা নতুন পেজ খুলবে।

YB6

 

৫। এবার গুগল ক্রোম বন্ধ বা মিনিমাইজ না করে আপনি “youtube unblocker” আপনার কম্পিউটারের যেই ফোল্ডারে ডাউনলোড করেছিলেন সেই ফোল্ডারে যান।

৬। ফোল্ডারটিতে গেলে “youtbe-unblocker-055.crx” নামে একটা আইটেম দেখতে পাবেন। এখানে বলে নেয়া ভালো যে নামটিতে 055 হল এর ভার্সন। সুতরাং ভার্সন এক নাও থাকতে পারে। এতে মাথা ঘামানোর কিছু নেই।

৭। এবার ফোল্ডারের উইন্ডোটাকে ছোট করে “youtube-unblocker-055.crx” আইটেমটাকে মাউস দিয়ে চেপে ধরে মুভ করিয়ে সেই যে গুগল ক্রোমের “extensions” পেজটা ওপেন হয়েছিল, সেই পেজে এনে আইটেমটাকে ড্রপ করুন।

YB7

 

৮। ড্রপ করলে সাথে সাথেই একটা কনফার্মেশন উইন্ডো আসবে। সেখানে “add” এ ক্লিক করুন। ব্যাস, আপনার কাজ শেষ।

YB8

 

৯। ফায়ারফক্স এর ৬ আর ৭ নং পয়েন্টটা গুগল ক্রোমের ক্ষেত্রেও প্রযোজ্য।

এই উপায়ে আমি ইউটিউবে ব্লকড ভিডিওগুলো দেখতে পারি। আজ পর্যন্ত যতবার আমি ট্রাই করেছি তার মধ্যে ৯৯.৯৯% বারই আমি সফল হয়েছি। সুতরাং আশা করি ব্লকড ভিডিও এর সমস্যা সমাধানের উপায়টা আপনাদের কাজে লাগবে।

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

সৌমিক
 

সব কিছুর আগে একজন মানুষ। সবসময় তাই-ই করি যা করতে ভালোবাসি। মনুষ্যত্ব ধর্মের অনুসারী। জীবন থেকে বিস্মিত হবার মত কিছু পাবার অপেক্ষায়.........

চুলের সমস্যায় ভুগছেন? জেনে নিন মাথায় নতুন চুল গজানোর উপায়