2

সব উইন্ডোজ সফটওয়্যার একটি নির্দিষ্ট সফটওয়্যার দিয়ে ওপেন হওয়া সমস্যার সমাধান

বর্তমানে বাংলাদেশে কম্পিউটার ব্যবহারকারীর সংখ্যা অনেক। যেমন ব্যবহারকারী বাড়ছে, ঠিক তেমনই নতুন নতুন ব্যবহারকারীদের সমস্যাও বাড়ছে। অনেক সমস্যা ব্যবহারকারীদের নিজের ভূলের কারণে হয়, ছোট-খাটো ভূল থেকে অনেক সময় অনেক কঠিন সমস্যার সম্মুখীন হতে হয় ব্যবহারকারীদের, যেন মাথায় আকাশ ভেঙ্গে পড়ে।

বাংলাদেশের বেশীরভাগ কম্পিউটার ব্যবহারকারীই উইন্ডোজ ব্যবহারকারী। বলতে গেলে প্রায় সব মানুষের হাতে-খড়ি হয়েছে উইন্ডোজ এক্সপি দিয়ে। নতুন যারা কম্পিউটার ব্যবহারকারী তাদের কম্পিউটারে কোনো সমস্যা দেখা দিলে দেখা যায় তারা উইন্ডোজ সেটাপ দিয়ে তাদের সমস্যার সমাধান করে থাকেন। এটা অনেকের কাছে ভালো মনে হলেও এটা অনেকের কাছে বিরক্তিকর। কারণ উইন্ডোজকে আবার সাজাতে হয়, সব সফটওয়্যার ইন্সটল করতে হয়, আরো কত কি ! অনেকের পিসিতে আবার উইন্ডোজ সেটাপ দেয়াও ঝামেলা, বিশেষ করে যাদের কম্পিউটারে এটুআই বা তেমন কোনো সফটওয়্যার সেটাপ দেয়া থাকে।

যারা উইন্ডোজ নতুন ব্যবহারকারী, তারা ভূল করবে এই স্বাভাবিক। কিন্তু অনেকের পিসি দেখা যায় অন্যের কারণে নষ্ট হয়ে থাকে। যাই হোক, এসব কথা বাদ, আজকের পোস্ট হচ্ছে উইন্ডোজ ব্যবহারকারীর একটি বিরক্তিকর সমস্যার সমাধান নিয়ে। সমস্যাটি হচ্ছে উইন্ডোজের সব সফটওয়্যার একটি নির্দিষ্ট সফটওয়্যার দিয়ে ওপেন হওয়া। আর এই সমস্যা সিস্টেম রিস্টোর দিয়েও দূর হয় না, তাই বেশ ঝামেলাদায়ক।

সব প্রোগ্রাম একটি নির্দিষ্ট প্রোগ্রাম দিয়ে চালু হচ্ছে

সব প্রোগ্রাম একটি নির্দিষ্ট প্রোগ্রাম দিয়ে চালু হচ্ছে

উপরোক্ত ছবি দেখে প্রবলেমটা ঠিকমতো বোঝা যাচ্ছে। উপরের ছবিটাতে দেখা যাচ্ছে যে প্রতিটা প্রোগ্রামের আইকন হিসাবে সিক্লিনারের আইকন দেখাচ্ছে। তার মানে প্রত্যেকটা প্রোগ্রাম সিক্লিনার দিয়ে ওপেন হবে।

এই সমস্যাটা অনেক সময় ভাইরাসের কারণে হতে পারে, সেক্ষেত্রে ভালো একটি অ্যান্টিভাইরাস (যদি অ্যান্টিভাইরাস চালু হয়) দিয়ে পিসিকে স্ক্যান করে নিতে হবে। তবে এই সমস্যাটা বেশীর ভাগ সময় মানুষের ভূলের কারণে হয়ে থাকে। এক্সপ্লোরার থেকে কোনো প্রোগ্রাম এক্সিকিউশন ফাইল (.exe ফাইল) – এর উপর রাইট ক্লিক করে Open with … -এ ক্লিক করে সেখান থেকে কোনো প্রোগ্রাম সিলেক্ট করে ওকে দিলে এই সমস্যা দেখা দেয়। কারণ তখন প্রত্যেকটা .exe ফাইলকে উইন্ডোজ সেই নির্দিষ্ট প্রোগ্রাম দিয়ে ওপেন করার চেষ্টা করে, যখন .exe ফাইল নিজেই একটি প্রোগ্রামের এক্সিকিউশন ফাইল। তাই দেখা যায় কোনো সফটওয়্যার ওপেন হয় না, শুধু সেই প্রোগ্রামটিই ওপেন হয়।

এই সমস্যাটার মূল কারণ হচ্ছে একটি রেজিস্ট্রি এন্ট্রির পরিবর্তন। ভাইরাসের কারণে অনেক সময় রেজিস্ট্রি চেঞ্জ হয়ে থাকে, তখন এই সমস্যা দেখা দেয়। .exe উইন্ডোজের নেটিভ বাইনারি এক্সকিউশন ফাইল। ভাইরাসটির কারণে অথবা তার সেই ওপেন উইথ কমান্ডের কারণে রেজিস্ট্রির পরিবর্তন হয়। এক্ষেত্রে তার জন্য নিশ্চিত সমাধান হচ্ছে আবার নতুন করে উইন্ডোজ সেটাপ দেয়া। কিন্তু যারা উইন্ডোজ সেটাপ দিতে চান না, তারা তাদের পিসি ঠিক করার জন্য দুইটা পদ্ধতি অবলম্বন করতে পারেন।

১. রেজিস্ট্রির পরিবর্তনঃ
যেই রেজিস্ট্রির পরিবর্তনের কারণে আপনার উইন্ডোজের এই অবস্থা, সেটাই আগের অবস্থানে নিয়ে যান। এই লিঙ্কে ক্লিক করে আপনি সেই নির্দিষ্ট রেজিস্ট্রিটি (সাইজ ২৭৮ বাইট) ডাউনলোড করে নিন। তারপর ডাউনলোডকৃত .reg ফাইলটির উপরে ডাবল ক্লিক করুন। যদি UAC অন থাকে তাহলে অ্যাক্সেসের জন্য প্রম্পট করবে, Yes বাটন চাপুন। তারপর রেজিস্ট্রি অ্যাড করার কনফার্মেশন উইন্ডোতেও Yes চাপুন। তারপর পিসি রিবুট করুন।

২. মাইক্রোসফট ফিক্স-ইট অ্যাপ্লিকেশন ব্যবহার করেঃ
মাইক্রোসফট তাদের উইন্ডোজ ব্যবহারকারীদের উইন্ডোজের নানান ধরণের সমস্যা নিয়ে রিপোর্ট দেখতে দেখতে এইসব উইন্ডোজের সমস্যা দূর করার জন্য মাইক্রোসফট ফিক্স-ইট নামক সফটওয়্যার বের করেছে। উইন্ডোজের নানান ধরণের সমস্যা দূরীকরণে এই সফটওয়্যারের সৃষ্টি। সফটওয়্যারটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। মাইক্রোসফট ফিক্স-ইট সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।
*বিঃদ্রঃ মাইক্রোসফট ফিক্স-ইট উইন্ডোজ ৮ , ৮.১ এ চলবে না।

উপরোক্ত পদ্ধতি দু’টির যেকোনো একটি পদ্ধতি বা উভয় পদ্ধতি অবলম্বন করার পরও যদি আপনার সমস্যা সমাধান না হয় তাহলে আপনার উইন্ডোজ রিইন্সটল করা ছাড়া আর কোনো সমাধান নেই।

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

আসাদুজ্জামান নূর অন্তর
 

"আসাদুজ্জামান নূর" শব্দ দু'টোর আভিধানিক অর্থ দাঁড়ায় "কালের সিংহ মানে সময়ের বীর, আলো/ আলোপ্রাপ্ত/ আলোকিত বা আল্লাহর পক্ষ থেকে হেদায়াতের আলোয় আলোকিত"... জানি না আমি তেমন কিনা.. আশায় আছি, এক প্রানবন্ত ভবিষ্যতের.. ফেসবুকে, টুইটারে, গুগল প্লাসে আমি

চুলের সমস্যায় ভুগছেন? জেনে নিন মাথায় নতুন চুল গজানোর উপায়