উইন্ডোজ ৮-এ পাসওয়ার্ড সমাধান

মাইক্রোসফ্‌ট উইন্ডোজের বর্তমান সংস্করণ হচ্ছে উইন্ডোজ ৮। বের হতে না হতেই অনেকেই ব্যবহার করা শুরু করেছে এই নতুন অপারেটিং সিস্টেমকে। উইন্ডোজ ৮ গতানুগতিক উইন্ডোজ থেকে একটু ব্যতিক্রম। এই কারণে অনেকে এই নতুন সংস্করণকে ইউজার-আনফ্রেন্ডলি বা ব্যবহারে অসুবিধাজনক বলে মনে করেন। তবে আমার মতে উইন্ডোজ ৮ অন্যান্য উইন্ডোজ থেকে বেশ ভালো। কারণ অন্যান্য উইন্ডোজ থেকে উইন্ডোজ ৮ অনেক ফাস্ট, কাজ করে মজা, তাছাড়াও বেশ অনেকগুলো নতুন সুবিধা এতে যোগ করা হয়েছে। ঐসব সুবিধা নিয়ে অন্য কোনো পোস্টে লিখবোনে। আজকে একটা গুরুত্বপূর্ণ অসুবিধার সমাধান নিয়ে বলি।

যারা ইতিমধ্যে উইন্ডোজ ৮ ব্যবহারকারী, তারা দেখতে পারছেন যে উইন্ডোজে লগ-ইন করতে গেলে মাইক্রোসফ্‌টের অ্যাকাউন্ট দিয়ে লগ-ইন করতে হয়। যারা সাধারণত নিজের পিসি শেয়ার করে থাকেন তাদের জন্য রীতিমতো অস্বস্তিকর, কারণ নিজের ই-মেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড তাহলে পাবলিক করে দিতে হয়। কিন্তু এই অসুবিধার সমাধানও রয়েছে উইন্ডোজ ৮-এ। পাসওয়ার্ডের বিকল্প হিসেবে রয়েছে নানা রকম বিকল্প লগ-ইন মাধ্যম।

বিকল্প পাসওয়ার্ড দিতে প্রথমে আপনার মনিটরে বাম দিকের উপরের বা নিচের কোণায় মাউস পয়েন্টার নিন। চার্মবার পপ-আপ হবে নিচের চিত্রের মতো।

 

উইন্ডোজ ৮ চার্মবার


Settings-এ ক্লিক করে সবার নিচ থেকে “Change PC Settings” এ ক্লিক করুন।

উইন্ডোজ ৮ চার্মবার

উইন্ডোজ ৮ চার্মবার

Change PC Settings ক্লিক করার পর আপনার কম্পিউটারের ইউজার সেটিংস আসবে। সেখানে “Users” ট্যাবে ক্লিক করুন। সেখানে মাঝ বরাবর দেখতে পারবেন সাইন-ইন অপশন্‌স; যার প্রথম অপশন “Change your password”, দ্বিতীয় অপশন “Create picture password” (আমার এখানে Change picture password কারণ আমি একটা পিকচার পাসওয়ার্ড ইতিমধ্যে দিয়ে রেখেছি), তৃতীয় অপশন “Create PIN” (আমার এখানে “Change PIN” কারণ পিন কোড দেয়া আছে)।

পিসি সেটিংস

পিসি সেটিংস

 

পদ্ধতি একঃ পিকচার পাসওয়ার্ড

“Create picture password” –  ক্লিক করুন। আপনার বর্তমান পাসওয়ার্ড দিয়ে দিয়ে ওকে তে ক্লিক করুন।

পাসওয়ার্ড প্রম্পট

Choose a picture এ ক্লিক করুন। এখানে এমন একটা ছবি সিলেক্ট করবেন যেটার উপর কোনো প্যাটার্ন আঁকলে আপনি মনে রাখতে পারবেন। আমি আমার সুবিধানুযায়ী নিচের ছবিটি নিয়েছি। তারপর Use this picture চেপে ছবিটার উপর তিনটা প্যাটার্ন আঁকুন।

পিকচার পাসওয়ার্ড

ভ্যারিফিকেশনের জন্য তিনটি প্যাটার্নের পুনরাবৃত্তি করুন। তারপর ফিনিশে চেপে আপনার পিকচার পাসওয়ার্ড সেভ করুন।

 

পদ্ধতি দুইঃ পিন কোড

এবার আরেকটা পদ্ধতি, সেটা হচ্ছে পিন। এটাই আমার কাছে সবচেয়ে ভালো অপশন মনে হয়, তবে যাদের টাচ ইন্টারফেস ব্যবহার করে তাদের জন্য পিকচার পাসওয়ার্ড অপশনটা বেশি ভালো মনে হতে পারে।

পিসি সেটিংসের ইউজার ট্যাবে যেখানে পিকচার পাসওয়ার্ড ছিলো তার নিচেই দেখতে পাবেন “Create PIN” অপশনটি। সেটাতে ক্লিক করুন। আগের মতো আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিয়ে ওকে তে ক্লিক করুন।

তারপর চারটি নাম্বার চাপুন যেটা আপনি পিন হিসেবে দিতে চান। ভ্যারিফিকেশনের জন্য পুনরায় দিন। তারপর ফিনিশ চাপুন। হয়ে গেলো আপনার পিন কোড দেয়া।

পিন কোড

 

দু’টি পদ্ধতির যেকোনো একটিও ব্যবহার করতে পারেন, দুটিও ব্যবহার করতে পারেন। যখন সাইন-ইন করবেন, তখন  পাসওয়ার্ড/পিনের নিচে সাইন-ইন অপশনে ক্লিক করে আপনার পছন্দের মাধ্যমে যেতে পারেন। পিকচার পাসওয়ার্ডের ওপেন থাকলে বামপাশে  Switch to password এ ক্লিক করে আপনার পছন্দের অপশনে যেতে হবে।

 

লোকাল অ্যাকাউন্ট

এছাড়াও আপনি আপনার অ্যাকাউন্টের ঠিক নিচেই দেখতে পাবেন “Switch to a local account”। সেটাতে ক্লিক করে আপনি আপনার পিসিতে আগের উইন্ডোজগুলোতে যেরকম ইউজার অ্যাকাউন্ট সিস্টেম ছিলো, সেরকম করে ফেলতে পারেন। তবে আমার মতে এটা করা ঠিক হবে না, কারণ এতে করে আপনি উইন্ডোজ ৮ এর অনেক সুবিধা পাবেন না। যেমন আপনি বিভিন্ন মেট্রো অ্যাপলিকেশন ব্যবহার করতে পারবেন না।

Switch to a local account এ ক্লিক করে আপনার পাসওয়ার্ড দিন, তারপর লোকাল অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড, পাসওয়ার্ড রিকভারি টেক্সট ইত্যাদি লিখে শেষে “Sign out and finish” – এ ক্লিক করে আপনার কম্পিউটারকে মাইক্রোসফ্‌ট অ্যাকাউন্ট থেকে বিচ্ছিন্ন করুন।

সুইচিং টু লোকাল অ্যাকাউন্ট

 

আপনি ইউজার ট্যাবের সবচেয়ে নিচে Add user এ ক্লিক করে আপনার পিসিতে আপনি আরো ব্যবহারকারীও যোগ করতে পারেন।

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

আসাদুজ্জামান নূর অন্তর
 

"আসাদুজ্জামান নূর" শব্দ দু'টোর আভিধানিক অর্থ দাঁড়ায় "কালের সিংহ মানে সময়ের বীর, আলো/ আলোপ্রাপ্ত/ আলোকিত বা আল্লাহর পক্ষ থেকে হেদায়াতের আলোয় আলোকিত"... জানি না আমি তেমন কিনা.. আশায় আছি, এক প্রানবন্ত ভবিষ্যতের.. ফেসবুকে, টুইটারে, গুগল প্লাসে আমি

চুলের সমস্যায় ভুগছেন? জেনে নিন মাথায় নতুন চুল গজানোর উপায়