5

উবুন্টুতে অভ্র ফোনেটিক (ibus-Avro) সমস্যার সমাধান

বাংলাদেশে লিনাক্স ব্যবহারকারী তুলনামূলকভাবে কম থাকলেও একেবারে কম না। বিশেষ করে যারা লো-কনফিগারেশনের পিসি ব্যবহার করে তাদের জন্য তো লিনাক্স অপরিহার্য হয়ে পড়েছে। কারণ নতুন উইন্ডোজগুলো ভালোভাবে চালানোর জন্য মোটামুটি ভালো কনফিগারেশন দরকার হচ্ছে আর পুরোনো উইন্ডোজগুলো বিভিন্ন হ্যাকার আর পেনেট্রেশন টেস্টারের কাছে অসুরক্ষিত বা ভেদনযোগ্য হয়ে পড়েছে। আর ম্যাক অপারেটিং সিস্টেম তথা হ্যাকিনটোশ ব্যবহার করার জন্য প্রয়োজনীয় কনফিগারেশন তো অনেকের কাছে কল্পনা। আমাদের বাংলাদেশী একটা হ্যাকার গ্রুপ অ্যালুমিনিয়াম সিকিউরিটি ঘোষণা করেছে যে উইন্ডোজ এক্সপি তাদের কাছে পুরোপুরিভাবে ভেদনযোগ্য; তারা এও বলেছে যে তাদের এই সিকিউরিটি এক্সপ্লয়েট উইন্ডোজ এক্সপির কোনো ফায়ারওয়েল বা অ্যান্টিভাইরাসও ধরতে পারবে না। তাদের ঘোষণা → লিঙ্ক
অনেক গেলো লিনাক্স বনাম উইন্ডোজ/ম্যাক নিয়ে। এ নিয়ে আজকের এই পোস্ট না, আজকের পোস্ট উবুন্টুতে অভ্র নিয়ে। লিনাক্সের ডিস্ট্রিবিউশনের মধ্যে উবুন্টু অপারেটিং সিস্টেম অন্যতম। ব্যবহারকারীর সংখ্যার দিক দিয়ে উবুন্টুর স্থান বেশ উপরে। উবুন্টুর সাথে বাংলা কীবোর্ড লে-আউট হিসাবে প্রভাত লে-আউট দেয়া থাকে। কিন্তু আমরা বাংলাদেশের অধিকাংশ মানুষ অন্যান্য লে-আউট থেকে অভ্র ফোনেটিক কীবোর্ড দিয়ে লেখতে বেশী স্বাচ্ছন্দ্য বোধ করি।

অভ্র ফোনেটিক স্লো হওয়ার সমস্যার পরিত্রাণ পেতে এখানে ক্লিক করে লাফ দিয়ে সমাধানে যান!

অভ্র ফোনেটিক ইন্সটলঃ

অভ্রর অফিসিয়াল সাইট থেকে লিনাক্সের জন্য ibus-Avro ইন্সটল করার পদ্ধতি জেনে নিবেন বা নেট ঘাটলে অনেক রেফারেন্স পাওয়া যাবে। অভ্রের অফিসিয়াল সাইট থেকে ইন্সটল করার পদ্ধতিই সবচেয়ে সহজ, তাতে গিট ক্লোন করার মতো ঝামেলা পোহাতে হয় না। তবে অভ্রর অফিসিয়াল সাইট থেকে উবুন্টু ১২.০৪ এলটিএস-এর জন্য ibus-Avro ইন্সটল করতে সমস্যা হলে উবুন্টু ১২.০৪ এলটিএসে ibus-Avro ইন্সটল করার পদ্ধতি এখানে দেয়া হলো।
প্রথমে টার্মিনাল ওপেন (Ctrl+Alt+T) করে বা অন্য কোনো প্যাকেজ ম্যানেজার ওপেন করে নিচের প্যাকেজগুলো ইন্সটল করে নিনঃ

git
libibus-1.0-0
libibus-1.0-dev
ibus
automake
autoconf
gjs
gir1.2-gjsdbus-1.0
gir1.2-ibus-1.0

 

টার্মিনাল দিয়ে প্যাকেজ ইন্সটল করার জন্য কমান্ড দিন
$ sudo apt-get install <package name>
* এখানে একাধিক প্যাকেজের নাম একসাথে দিতে পারেন, পর পর দু’টো প্যাকেজের নামের মাঝখানে একটি স্পেস দিতে হবে।

প্যাকেজগুলো ইন্সটল শেষ হলে নিচের কমান্ডগুলো ধারানুযায়ী দিন
$ git clone git://github.com/sarim/ibus-avro.git
$ cd ibus-avro
$ aclocal && autoconf && automake --add-missing
$ ./configure --prefix=/usr
$ sudo make install

** তৃতীয় আর চতুর্থ কমান্ডের যেখানে দুটো হাইফেন, সে হাইফেনদ্বয়ের মাঝে কোনো স্পেস হবে না।

তারপর Dash থেকে IBus চালু করুন (Application → System Tools → IBus) বা টার্মিনালেই কমান্ড দিন $ ibus-daemon
টপ প্যানেলে IBus এর আইকন দেখাবে।

IBus

টপ প্যানেলে IBus

সেটাতে রাইট ক্লিক করে Preference সিলেক্ট করুন। তারপর Input Method ট্যাব থেকে Customize Input Method-এ ক্লিক করে অ্যাকটিভ করুন, তারপর Select Input Method থেকে Bengali-র উপর হোভার করে Avro Phonetic সিলেক্ট করুন। তারপর Ctrl+Space চেপে আপনার ইনপুট চেঞ্জ করুন এবং বাংলায় লিখতে থাকুন। 🙂

অভ্র স্লো হওয়ার সমাধানঃ

আজকের পোস্ট কিন্তু এ নিয়েও না, আজকের পোস্ট হচ্ছে উবুন্টুতে অভ্র ফোনেটিক দিয়ে লেখার সমস্যার কথা। যারা উবুন্টুতে ibus-Avro দিয়ে লেখেন, তারা লক্ষ্য করেছেন যে উবুন্টুতে অভ্র দিয়ে কিছুক্ষণ লেখার পর তা অনেক স্লো হয়ে যায়। স্লো বলতে অতিমাত্রায় স্লো। আর এটা বেশ ঝামেলাদায়ক, কারণ যারা অভ্র ফোনেটিক দিয়ে লেখতে অভ্যস্ত, তাদের জন্য অন্য ইনপুট দিয়ে লেখা বেশ অস্বাচ্ছন্দ্যকর। অনেকে টার্মিনালে ibus-daemon কমান্ডের মধ্য দিয়ে IBus চালু করে অভ্র ফোনেটিক দিয়ে লেখে, কিন্তু এটিও কিছু সময় পর স্লো হয়ে যায়। এ সমস্যা দূর করতে একটু কষ্ট করে অভ্র ফোনেটিক ইনপুটটা একটু ভালো করে আয়ত্ব করতে হবে। আয়ত্ব করার জন্য নিচের বইটি দেখুন।

বইটির ডাউনলোড লিঙ্ক → অভ্র ফোনেটিক টিউটোরিয়াল

ভালো করে সিস্টেমটি মনে রাখতে ফোনেটিক ইনপুট লে-আউট/সিস্টেমটির ছবি দেখুন।

অভ্র ফোনেটিক সিস্টেম

অভ্র ফোনেটিক লে-আউট

অভ্র ইনপুট আয়ত্ব হয়ে গেলে টপ প্যানেলে রাইট ক্লিক করে Preference → Input Method → Avro Phonetic এ ক্লিক করে ডান দিক থেকে নিচে Preference-এ ক্লিক করুন। Preference উইন্ডো ওপেন হলে সেখান থেকে ডিকশনারী সাজেশন অফ করে দিন। প্রিভিউ উইন্ডো অফ করে দিয়েন না, এতে করে আপনার কি ইনপুট দিলেন সেটা দেখতে পারবেন না, ফলে লেখার সময় অসুবিধা হতে পারে।

Avro Phonetic Preference Panel

Avro Phonetic Preference Panel

ব্যস, হয়ে গেলো সমাধান। এরপর লিখতে থাকুন তুফান গতিতে! 😉 তবে একটু অসুবিধা হবে যে আপনি কোনো সাজেশন পাবেন না। ফলে সঠিক ইনপুট না দিলে আপনার কাঙ্ক্ষিত শব্দ লিখতে পারবেন না। কিন্তু অভ্র ফোনেটিক আয়ত্ব হয়ে গেলে সেটা কোনো সমস্যাই মনে হবে না।

হ্যাপি রাইটিং ইউজিং অভ্র ফোনেটিক ইন উবুন্টু! 🙂

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

আসাদুজ্জামান নূর অন্তর
 

"আসাদুজ্জামান নূর" শব্দ দু'টোর আভিধানিক অর্থ দাঁড়ায় "কালের সিংহ মানে সময়ের বীর, আলো/ আলোপ্রাপ্ত/ আলোকিত বা আল্লাহর পক্ষ থেকে হেদায়াতের আলোয় আলোকিত"... জানি না আমি তেমন কিনা.. আশায় আছি, এক প্রানবন্ত ভবিষ্যতের.. ফেসবুকে, টুইটারে, গুগল প্লাসে আমি

চুলের সমস্যায় ভুগছেন? জেনে নিন মাথায় নতুন চুল গজানোর উপায়