2

ওজন কমাতেও সাহায্য করবে অ্যাণ্ড্রয়েড অ্যাপ – নুম ওয়েট লুস কোচ !

টাইটেল টা অবিশ্বাস্য মনে হচ্ছে? আপনি ভুল পড়েন নি, ঠিকই পড়েছেন ! স্মার্টফোনের এই যুগে ওজন কমাতেও আপনাকে সাহায্য করতে পারে অ্যান্ড্রয়েড অ্যাপ ! আর শুধু ওজন কমানোর মধ্যেই তা সীমাবদ্ধ নেই, চাইলে আপনি আপনার বর্তমান ওজন ধরে রাখার জন্যে কিংবা কিছুটা ওজন বাড়ানোর জন্যেও এগুলো ব্যবহার করতে পারবেন। আর সবচেয়ে বড় কথা আপনি এগুলো করতে পারবেন ফ্রিতেই। গাটের এক পয়সাও আপনাকে ব্যয় করতে হবেনা। টাকার বিনিময়েও অ্যাপ পাওয়া যাবে, তবে ফ্রিতে যেগুলো আছে তাই যথেষ্ট !

আমার নিজের ওজনটা রীতিমত প্রকাণ্ড আকার ধরতে শুরু করায় এখন চেষ্টায় আছি সেটাকে কমানোর। আর সেই সুবাদে ইতোমধ্যেই মার্কেটের প্রায় সবগুলো অ্যাপই ব্যবহার করে দেখেছি।  তবে সার্বিক বিবেচনায় নুম ওয়েট লুস কোচ (Noom weight loss coach) অ্যাপটা সিলেক্ট করলাম।

কেন নুম ওয়েট লুস কোচ?

মার্কেটে যতগুলো ওয়েট লুস অ্যাপ আছে তার মধ্যে সবচেয়ে ইউজার ফ্রেন্ডলি আর চমৎকার অ্যাপ নুম ওয়েট লুস কোচ। ফিচার, খাবারের ডাটাবেজ, দারুণ ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেজ, ইউজার রিভিউ ইত্যাদি সব কিছুই বিবেচনায় আনা হয়েছে। মাইফিটনেসক্যাল নামে একটা অ্যাপ আছে, যেটার খাবারের ডাটাবেজ অন্য সবার থেকে বেশি সমৃদ্ধ। তবে সব কিছু দেখে, বিচার বিবেচনা করেই নুম কে সিলেক্ট করা হয়েছে। বাকিটুকু আর মুখে না বলি। নিচের ভিডিও দেখেই বুঝে নিন।

[youtube https://youtu.be/NWYqS4NxWXI]

কোথায় পাবো ?

অ্যাণ্ড্রয়েডের জন্যে গুগল প্লে স্টোরেই পাবেন ওজন কমানোর এই আপটি – গুগল প্লে স্টোর

আর যারা আইফোন ব্যবহার করেন তারাও চাইলে পেতে পারেন আইটিউন্স থেকে

উল্লেখ্য নুম এর এই অ্যাপটির প্রো ভার্শনও রয়েছে। তার জন্যে আলাদা টাকা খরচ করতে হবে। তবে আমরা ফ্রিতেই যেসকল সুবিধা পাচ্ছি সেটার পরিমাণও নেহায়েত কম নয়। তাই আমরা ফ্রি ভার্শন ব্যবহার করলেও চলবে।

কি কি আছে?

নুম ওয়েট লুস

  • আপনি উচ্চতা ও বয়স অনুযায়ী আপনি যতটুকু ওজন কমাতে চান তার জন্যে আপনাকে একটি ক্যালরি বাজেট করে দিবে নুম। প্রতিবেলায় খাওয়ার পর কি খেলেন সেটা সেখানে লগ করতে হবে। এতে আপনি সহজেই দেখতে পারবেন আপনি দিনে মোট কত ক্যালরি খাচ্ছেন। কোন খাবার যদি ডাটাবেজ এ না থাকে তাহলে আপনি নিজের মতো করে বানিয়ে নিতে পারবেন। আর যে খাবার বানাচ্ছেন সেটার কতটুকুতে কত ক্যালরি তা একটু গুগুলিং করেলি পেয়ে যাবেন।  আর সবসময় ক্যালরি বাজেট এর মধ্যে থেকেই খাওয়ার চেষ্টা করবেন। যদিও আমি পারিনা, প্রায়ই ক্যালরি ওভার বাজেট হয়ে যায় 😉
  • এতে একটি বিল্ট ইন পেডোমিটার আছে।  যা দিয়ে আপনি কতগুলো স্টেপ হাঁটলেন সেটা হিসাব করতে পারবেন ! তাছাড়া নুমের আলাদা একটি পেডোমিটার অ্যাপ আছে আরও ফিচার সমৃদ্ধ। সেটা ব্যবহার করলেও সেটার যাবয়তীয় ডাটা নুম ওয়েট লুস অ্যাপ এ চলে আসবে। পেডোমিটার অ্যাপটির রিভিউ দেখতে পারেন নিচের ভিডিওটিতে।
[youtube https://youtu.be/q6uSfuHUTrs]
  • কতটুকু ব্যায়াম করলেন আর কি ব্যায়াম করলেন সেটাও লগ করে দেখে নিতে পারেন তাতে আপনার কতটুকু ক্যালরি খরচ হলো।
  • প্রতিদিনই নুম এর তরফ থেকে কিছু আর্টিকেল দেয়া থাকে। ইন্টারনেট কানেকশন অন করে নুম চালু করলেই দেখতে পাবেন সেগুলো।
  • আপনার অগ্রগতি দেখানোর জন্যে রয়েছে পয়েন্টস আর লেভেলের ব্যবস্থা।
  • আপনার ওজন কতটুকু হারে বাড়ছে বা কমছে এবং এভাবে কতদিন চললে আপনি আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌছাতে পারবেন সেটা দেখতে পাবেন গ্রাফের মাধ্যমে।
  • স্বাস্থ্যসম্মত অনেক রেসিপি পাবেন। যেগুলো ফলো করে আপনি ভালো স্বাস্থ্যের অধিকারি হতে পারবেন। সেই সাথে শরীরের প্রয়োজনটাকেও মেটাতে পারবেন মেদ না বাড়িয়েই।

আর সবচেয়ে বড় কথা, আপনি আপনার লগ করা তথ্যের কোনটিই হারাচ্ছেন না। সবগুলোই জমা থাকবে অ্যাপটিতে… 🙂 অ্যাপ সংক্রান্ত সাধারণ প্রশ্ন ও সমস্যার উত্তর ওদের ওয়েবসাইটে দেয়া আছে।

আমি নুম ব্যবহার করে আমার ওজন কমানো নিয়ে আশাবাদী। আপনি কতটা?

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

আরিফুল ইসলাম পলাশ
 

বর্তমানে ঢাকার এক স্বনামধন্য কলেজে অধ্যয়নরত। লেখালেখির ঝোক ছোটবেলা থেকেই। ব্লগিং এ হাতেখড়ি সেই সপ্তম শ্রেণীতে। তখন ঠিকমতো টাইপ করতে পারতাম না, খুব কষ্ট হতো লিখতে। ধীরে ধীরে অভ্যস্ত হয়ে পড়েছি। এখন কিবোর্ড চলে বুলেটের মতো। তাই ইচ্ছা আছে বাংলায় তথ্যসমৃদ্ধ ইন্টারনেট দেখার। সেই ভেবেই পিপীলিকাতে লেখা। :) ফেসবুকে আমি

চুলের সমস্যায় ভুগছেন? জেনে নিন মাথায় নতুন চুল গজানোর উপায়