গন্তব্য

সব কিছু থেকে দূরে একান্তই নিজের কাছে…আমরা থাকি নিজের মতো করে। এই থাকায় সবাই সন্তুষ্ট হতে পারি না। ভাবি অনেক কিছু। হব এর মতো, তার মতো, আরও কত কি! ভেবে দেখি কি যে নিজেকেই হারিয়ে ফেলি। হয়তো হয়ে যাই নতুন এক চারা। তাও বড় হয়ে সুন্দর এক ভূমিকা নেবে। তবে যে পরে ছিল একান্তই নিজের কাছে…তার কি হবে? সে কি সেই বধ্য ঘোরে পরে রইবে? তাকে বেরোতে দেবে না? কি লাভ কারো মতো হয়ে? নিজের সেই পরে থাকাকে জাগিয়ে দেখো না। যাই করবে কর নিজের মতো করে। খুঁজে বের কর নিজেকে…নিজের গন্তব্য।

আমরা নিজের মতো করে ঘুমোতে পছন্দ করি। তবে সেই ঘুমের কথা বলতে অনেকেই পছন্দ করি না। কারো মতন করে বলার এক প্রখর চেষ্টা চালিয়ে যাই। হয়তো এক সময় হয়েও উথি ঠিক যা চেষ্টা করি। তবে যে ঘুমোতে পছন্দ করে তাকে নিজের মতো করে একবার বলতে দেও। হয়তো সে আরও সুন্দর করে বলবে। দেখতে চাই না আমরা। সবই যেন কারো মতো করে করলে ভালো হয়। নিজের মতন করে গুছিয়ে ওঠার শখ যেন হারিয়ে ফেলি। এক লম্বা সময় পরে যখন ভাঙ্গে ঘুম…চোখ ডলতে ডলতে বলি হল তো অনেক দেরি। এই ভাবলে হবে? দেরিটা না দেখে এগিয়ে দেখো। তবে এবার নিজের মতো করে। সবাইকে দেখো। শিখে নেও অনেক কিছু। তবে যখন করবে নিজে চেষ্টা ধরো না কো সেই বেশ টা। যাকে দেখেছ সে ভাল…অনেক ভালো। এবার তোমার পালা। নিজের মতো করে দেখ…জানো…শেখো।।

কে বলেছে তুমি পারবে না? করেই দেখো না। তার চেয়েও অনেক ভালো হলে? তার মতো করে কি লাভ? সে তো করেই গেছে। এবার নতুন বৃক্ষের অপেক্ষা। নতুনের আলোয় আলোকিত হবার আশা। পুরনো বাতি এনে দিয়ো না। তাতে আলোকিত পথেও অন্ধকারের ছোঁয়া থেকে যাবে। তোমার কথা বলবে কে? আগের আলোর মতো। এই শুনেই খুশি? নতুন আলোটা বেশ ভালো- শোনার ইচ্ছে নেই? তবে সেই একা পরে থাকাই ভালো। যার ধাক্কা দিয়ে ফেলে রেখেছো বসে পরো তারই সাথে। উঠে এসে আলোর দেখা পাবে কিভাবে?

কল্পনার সব রঙ সাথে নিয়ে আবার ফিরে দেখো। এবার কারো মতো নয়। পুরো ক্যানভাস জুড়ে তুমি, শুধু তুমি। আর কারো রঙে এঁকো না। ধৈর্য ধর না একটু। দেখবে সব নিজের মতো। পারবে না ভেবো না মোটেও। সাদা পাতা, সাথে তুমি- হবেই এবার চিত্র। কান পেতে শোন। নিশ্চয়ই পাবে তাকে, নিজেকে…তোমাকে।।

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

অচ্যুত সাহা জয়
 

"কখনো কোনো পাগলকে সাঁকো নাড়ানোর কথা বলতে হয় না। আমরা বলি না। আপনি বলেছেন। এর দায়দায়িত্ব কিন্তু আর আমার না - আপনার!"

চুলের সমস্যায় ভুগছেন? জেনে নিন মাথায় নতুন চুল গজানোর উপায়