তিয়ানহে ২ : পৃথিবীর সবচেয়ে শক্তিশালী কম্পিউটার !

আচ্ছা, আপনার কম্পিউটার কতটা শক্তিশালী বলতে পারবেন? অনেক বেশি? সর্বোচ্চ কত শক্তিশালী কম্পিউটার আপনি দেখেছেন? সেটা কত দ্রুত কাজ করতে পারে? ভাবছেন কিসব আজগুবি প্রশ্ন করছি ? আমি-আপনি সচক্ষে যত দ্রুত আর শক্তিশালী কম্পিউটার দেখেছি তার থেকে বেশি শক্তিশালী সুপার কম্পিউটার তৈরি করেছেন চীন ! যার নাম দেয়া হয়েছে তিয়ানহে ২।

শক্তিশালী কম্পিউটার এটাই প্রথম নয়। অনেক কাল আগে থেকেই বিভিন্ন দেশের গবেষকরা চেষ্টা করছেন শক্তিশালী সুপার কম্পিউটার তৈরির। আর সেই ধারাবাহিকতায়ই তৈরি হয়েছে চীনের তিয়ানহে ২।

চীনের সান ইয়াত সেন বিশ্ববিদ্যালয়ে অবস্থিত এই দ্রুতগতির সুপারকম্পিউটার তৈরি করতে ১৩০০ বিজ্ঞানী এবং ইঞ্জিনিয়ার অক্লান্ত পরিশ্রম করেছেন। তিয়ানহে ২ এর সকল কার্যক্রম শেষ করে জনসম্মুখে আনার কথা ছিল ২০১৫ সালে, কিন্তু পরীক্ষামূলকভাবে ২০১৩ এর জুনেই একে জনসম্মুখে আনা হয়।

প্রায় ৩১ লক্ষ্য ২০ হাজার কোর সমন্বয়ে তৈরি হয়েছে তিয়ানহে ২। এর র‍্যাম কত জিবি হতে পারে, কোন ধারণা আছে? ১০,২৪০০০ গিগাবাইট হচ্ছে এই সুপারকম্পিউটারের র‍্যাম ! ভাবা যায় ! আমার কম্পিউটারে আছে মোটে ৮ জিবি র‍্যাম ! কোথায় ৮ জিবি আর কোথায় ১০,২৪০০০ জিবি !

এই সুপার কম্পিউটারের অপারেটিং সিস্টেম হিসেবে বেছে নেয়া হয়েছে লিনাক্স কে। চীনের ন্যাশনাল ইউনিভার্সিটি অব ডিফেন্স টেকনোলজি কর্তৃক ডেভেলপকৃত কাইলিন লিনাক্সে চলে তিয়ানহে-২। প্রথমে FreeBSD এর উপর বেইজ করে ডেভেলপ করা হলেও ২০১৩ সালে ক্যানোনিকাল এর সাথে চুক্তির মাধ্যমে বর্তমানে উবুন্টু বেইজ করে তৈরি করা হচ্ছে কাইলিন লিনাক্স।

তিয়ানহে ২ প্রায় ৩৩.৮৬ পেটাফ্লপ স্পিডে কাজ করতে সক্ষম। যা কিনা এর নিকটতম প্রতিদ্বন্দ্বী “টাইটান” এর স্পিডের চেয়ে অনেক অনেক বেশি !

তিয়ানহে ২ কে চলন্ত অবস্থায় দেখতে নিচের ভিডিওটি দেখে নিতে পারেন !

[youtube https://youtu.be/9ebPoYbCz-U]
ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

আরিফুল ইসলাম পলাশ
 

বর্তমানে ঢাকার এক স্বনামধন্য কলেজে অধ্যয়নরত। লেখালেখির ঝোক ছোটবেলা থেকেই। ব্লগিং এ হাতেখড়ি সেই সপ্তম শ্রেণীতে। তখন ঠিকমতো টাইপ করতে পারতাম না, খুব কষ্ট হতো লিখতে। ধীরে ধীরে অভ্যস্ত হয়ে পড়েছি। এখন কিবোর্ড চলে বুলেটের মতো। তাই ইচ্ছা আছে বাংলায় তথ্যসমৃদ্ধ ইন্টারনেট দেখার। সেই ভেবেই পিপীলিকাতে লেখা। :) ফেসবুকে আমি

চুলের সমস্যায় ভুগছেন? জেনে নিন মাথায় নতুন চুল গজানোর উপায়