1

ফটোশপে সিম্পল বিজনেস কার্ড ডিজাইন

আমি মনে হয় প্রথম বাংলা ব্লগিং শুরু করি ফটোশপ টিউটোরিয়াল লিখে। আমার বেশ কিছু পোস্ট আপনারা টিউটোরিয়াল-বিডির এই লিংকে পাবেন।
আজকের প্রজেক্ট ফটোশপে সিম্পল বিজনেস কার্ড ডিজাইন। টিউটোরিয়ালটা যারা নতুন নতুন ফটোশপ শেখা শুরু করেছেন তাদের প্রাকটিস এর জন্য। এই কার্ডটির একপর্শীয় কার্ড; তাই শুধু একদিকে যাবতীয় সব কিছু ছাপানো হবে এবং পেছনের দিকটি থাকবে ফাঁকা।
কাজ শেষ করার পর আপনার কার্ডের ফাইনাল অবস্থা নিচের মত হবে।

১. নতুন ডকুমেন্ট্রি:

ফটোশপ ওপেন করে একটা নতুন ডকুমেন্ট্রি নিন। নিচে আমি একটা নতুন ডকুমেন্টি নিয়েছি। রেড মার্ক করা অংশ গুলোর দিকে লক্ষ্য রাখুন।

২. ব্লিড লাইন:

ব্লিড লাই সম্পর্কে আগে একটু বলে নিই; সোজা বাংলায়, আপনি কার্ড গুলো ছাপানোর পর এগুলোকে কিংবা এগুলোর কিছু অংশ কেটে আলাদা করতে হবে। তার জন্য মূল ডিজাইনের বাইরে সামান্য কিছু অংশ রাখতে হবে। এটাই ব্লিড লাইন।
এখানে আমরা আলাদা কোন ব্লিড লাইন বানাবো না ব্যাকগ্রাউন্ডটাকেই ব্যাবহার করবো। তই প্রথমে ব্যাকগ্রাউন্ডটা #1e1e1e কালার দিয়ে Fill (Ctrl+ Backspace) করে নিন।

এবার View>New Guide যান,
তারপর পরপর দুইবার Vertical সিলেক্ট করে Position 10px এবং 515px দিন।
আবার পরপর দুই বার Horizontal সিলেক্ট করে Position 10px এবং 290px দিন।

ব্যাস তাহলেই হয়ে গেল, আপনার ব্লিড এরিয়া সিলেক্ট করা।

৩. ব্যাকগ্রাউন্ড ডিজাইন:

এবারের কাজ হল ব্যাক গ্রাউন্ড ডিজাইন। Rounded Rectangle Tool নিয়ে 30px Redius নিন। এটাই আপনার মূল কার্ড এর ব্যাকগ্রাউন্ড। এর কালার কোড হবে # 101010.

এখন আপনার কাজ হল এর লেয়ার স্টাইলে গিয়ে Gradient Overlay নিচের স্কিনসট অনুযায়ী করা।

এবার মাউস ব্যাবহার করে Gradient এর গ্রাইভেটির একটু বদল ঘটান। প্রিন্ট করার পর এটা সুন্দর দেখাবে।

Rectangle Tool ব্যাবহার করে নিচের মত তিনটি রিবন তৈরি করে ফেলুন এগুলোর রং এবং আকার আপনার পছন্দ অনুযায়ী দিন।

আবার Rectangle Tool ব্যাবহার করে মত একটা রিবন হাইডার লাগিয়ে ফেলুন। এখানে আমারা কোম্পানির নাম এবং তার কার্যক্রম লিখব।

এবার ব্যাকগ্রাউন্ড সে এর উপর যত গুলা লেয়ার তৈরি করেছি সব গুলো সিলেক্ট করে ডান-বাটনে ক্লিক করে Create Clipping Mask এ যাই।

ব্যাস এখন আপনার কার্ডের অবস্থা নিচের টার মত।

৪. লেখালেখি:

নিচের মত করে কোম্পানির নাম এবং তার কার্যক্রম যোগ করে ফেলুন। এখানে আমি দুইটি ফন্ট ব্যাবহার করেছি। PPLIKA.COM লিখেছি abeatbyKai ফন্টে এবং Online Bangla Tutorial লিখেছি Neucha ফন্টে। এদের সাইজ যথাক্রমে 18px এবং 12px।

এবার আবার নিচের মত করে আপনার নাম এবং দায়িত্ব যোগ করে ফেলুন। এখানে NEA Shibly এবং Graphic Designer লিখতে আমি Neucha ফন্ট ব্যাবহার করেছি; এদের সাইজ যথাক্রমে 15px এবং 8px।

এখন আবার নিচের স্কিনসট অনুযায়ী আপনার সাথে যোগাযোগের যাবতীয় তথ্য যোগ করে ফেলুন। এখানে abeatbyKai ফন্ট ব্যাবহার করেছি এবং সাইজ 7px।

আশা করি টিউটোরিয়ালটা পুরোটাই পড়েছেন। কোন সমস্যা যদি না হয় ভালো; আর সমস্যা হলে তো আরও ভালো। আমাকে মন্তব্য দিয়ে জানান, আমি সাহায্য করার চেষ্টা করব।

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

শিবলী
 

আমার নাম নূর এলাহী আলী শিবলী। সবাই “শিবলী” বলেই ডাকে। আমি ১৯৯৬ সালে নভেম্বরের ২ তারিকে জন্মি। আমার আগের কিছু লেখা এখানে পাবেন। আমাকে ফেজবুকেও পাবেন।