ব্যাগ গোছানোর ১০টি টিপস !

ভ্রমণ আমরা কম বেশি সবাই করি। তবে ভ্রমণে যাবার আগে যে বিশাল প্রস্তুতিটা নিতে হয় তা হল ব্যাগ গোছানো। আরও অনেক প্রস্তুতি থাকলেও এ ব্যাপারে ভোগান্তিতে পড়েন অনেকেই। কারো আধ ঘন্টায় হলেও কারো আবার ৭দিনেও শেষ হয় না। অনেকেই আবার দরকারি জিনিসটা নিতে পারেন না জায়গার অভাবে। আবার কেউ কেউ বাড়িয়ে ফেলেন ব্যাগ এর সংখ্যা। এতো ঝামেলায় রেখে যান কাজের জিনিস। তবে কি সব দোষ ব্যাগ এর?? উত্তর দেবার আগে একটু ভেবে নিন। নিয়ে নিন ব্যাগ গোছানোর ১০টি টিপস:

bag packing

১.অগোছালো ভাবে রাখবেন না

নেবার কাপড় যত কমই হোক না কেন, কিছুই অগোছালো ভাবে নেবেন না। বেশ পরিপাটি করে না হলেও সব ভাঁজ করে নিন। দেখবেন এতে ব্যাগ গোছানো অনেক সহজ হয়ে যাবে।

২.সব গুছিয়ে রাখুন

ব্যাগ এ কাপড় এবং অন্যান্য জিনিস গুছিয়ে রাখুন। এলোমেলো ভাবে রাখলে দেখবেন আপনার ব্যাগ ভরে গেছে অথচ অনেক কিছু নেবার বাকি। শুধু তাই নয় আপনার বহন করতেও অসুবিধে হবে। তাই যখন গোছাবেন সব গুছিয়ে এবং নির্দিষ্ট জায়গায় রাখুন।

bag packing

৩.ভেজা জিনিস রাখবেন না

ভ্রমন এ যাবার সময় কিংবা ফেরার সময় যদি আপনার নেবার জিনিসটি ভেজা থাকে তবে তা শুকিয়ে নিন। কেননা এতে এতে অন্যান্য জিনিস ভিজে যেতে পারে। আর এতে করে আপনার ব্যাগ ভারি হয়ে যাবে। তাই কখনই ভেজা জিনিস নেবেন না। আর কাপড় ভেজা থাকলে তা শুকিয়ে নিন।

 

৪.তরল পদার্থ আলাদা রাখুন

এ জাতীয় জিনিস নিলে একটু সাবধানে রাখুন। প্লাস্টিক পেপারে মুড়িরে নিতে পারেন। খেয়াল রাখবেন যেন সহজে খুলে না যায়। কেননা এতে আপনার অন্যান্য জিনিস নষ্ট হতে পারে।

 

৫.জায়গা দেখে নিন

খেয়াল করলে দেখবেন ব্যাগ গোছানো শেষ হলেও ব্যাগ এর নিচের অনেকাংশ খালি থেকে যায় । কোনো জায়গা খালি না রেখে চেষ্টা করুন সেটার উপযোগী ব্যবহার করতে। এতে করে আপনার ব্যাগ বহনে সুবিধা হবে।

 

৬.অপ্রয়োজনীয় জিনিস নেবেন না

ভ্রমনে যাবার আগে দেখে নিন আপনার কি কি লাগবে। অযথা বাড়তি জিনিস নেবেন না। শুধু বহনে অসুবিধা হবে তাই-ই না, পরবর্তীতে আপনিই বিরক্ত হবেন।

 

৭.সব দেখে নিন

গুছিয়ে নেবার পর ভেবে নিন সব নেয়া হয়েছে কিনা। চাইলে লিস্ট করে নিতে পারেন। এতে করে প্রয়োজনের জিনিসটা নিতে ভুলবেন না।

checklist

৮.সঠিক ব্যাগ বেছে নিন

ভ্রমনে ব্যাগ একটি গুরুত্বপূর্ণ বিষয়। শুধু পছন্দসই না নিয়ে দেখুন তা আপনাকে সর্বাধিক সুবিধা দেবে কিনা।

 

৯.পলিথিন/ছোট ব্যাগ নিন

পলিথিন বা ছোট ব্যাগ নিয়ে নিন। যাতে  দরকার হলে পরে কিছু জিনিস সেটাতে নিতে পারেন।

 

১০.দরকারি জিনিস আলাদা রাখুন

দরকারি জিনিস সব কিছুর সাথে এক করে ফেলবেন না। দরকার হলে আলাদা করে নিন। বিশেষ করে ওষুধ, পাসপোর্ট, টিকেট এবং অন্যান্য।

strategically-pack-suitcase-ictcrop_300

আশা করি এবার ব্যাগ এর ওপর দোষ দেবেন না। ব্যাগ গোছাতে আর অসুবিধেও হবে না। অল্প সময়ের মধ্যেই তৈরি হয়ে জাবেন ভ্রমনের জন্য। এছাড়াও আপনাদের পরামর্শ থাকলে জানাতে পারেন। আর যদি অন্য কোনো বিষয় নিয়ে জিজ্ঞাসা থাকে তাও জানাতে পারেন নির্দ্বিধায়। সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।।

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

অচ্যুত সাহা জয়
 

"কখনো কোনো পাগলকে সাঁকো নাড়ানোর কথা বলতে হয় না। আমরা বলি না। আপনি বলেছেন। এর দায়দায়িত্ব কিন্তু আর আমার না - আপনার!"

চুলের সমস্যায় ভুগছেন? জেনে নিন মাথায় নতুন চুল গজানোর উপায়