1

ব্রণ – সমস্যা ও সমাধান !

how-to-get-rid-of-pimple-scarsব্রণের সমস্যা নেই এমন মানুষ খুব কমি পাওয়া যায়। যাদের নেই তারা তো রীতিমত ঈর্ষার পাত্র! কিন্তু জানেন কি? খুব সহজের কিছু সাধারণ নিয়ম মেনে চললে ব্রণ মুক্ত পরিষ্কার ত্বক পাওয়া যায়। ব্রণ মূলত বয়ঃসন্ধিকালে বেশি হয়ে থাকে হরমোন নিঃসরণের প্রভাবে। বয়ঃসন্ধিকালের পরও অনেকেরই ব্রণের সমস্যা হয়ে থাকে। এর কারণ ধূলা, বালি, অপরিষ্কার ত্বক, খাদ্যাভাস প্রভৃতি। এছাড়া ত্বকের অ্যালার্জি থেকেও অনেকের ব্রণ হয়ে থাকে। এসব সমস্যা থেকে মুক্তি পাওয়ার কিছু নিয়ম হচ্ছে –

১। সুন্দর ত্বকের প্রথম শর্ত হচ্ছে পরিষ্কার ত্বক। নিয়মিত ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করুন। বাইরে গেলে বাসায় ফিরে মুখ ভালো করে পরিষ্কার করুন। ঘুমানোর আগে অবশ্যই মুখ পরিষ্কার করবেন। আপনার স্কিন টাইপের সাথে মানানসই ক্লিন্সিং ফেসওয়াশ ব্যবহার করবেন।

washing-face

২। মুখে স্কিন টাইপের সাথে মানানসই ক্রিম ও ময়েশ্চেরাইজার ব্যবহার করুন। ক্যালামিনল (ক্রিম) ও লেক্টোক্যালামাইন ব্রণ সারানোর জন্য খুব কার্যকর।

৩। প্রচুর পরিমাণে পানি পান করুন। দিনে ১০-১২ গ্লাস পানি খাওয়ার চেষ্টা করুন। ঘুম থেকে উঠে সবার আগে এক গ্লাস পানি খাওয়া খুব উপকারী।

৪। চর্বিযুক্ত খাবার, মশলা যুক্ত খাবার এড়িয়ে চলুন। প্রচুর ফল ও শাকসবজি খান। দিনে ২-৩টি ফল কমপক্ষে খাওয়ার চেষ্টা করুন।

homemadefacialsforacnebecomegorgeous

৫। ব্রণ দূর করতে চন্দন খুব কার্যকরী। চন্দন বেঁটে মুখে লাগালে তা ব্রণ দ্রুত সারিয়ে তুলে ও ব্রণের দাগ দূর করে। চন্দনের ক্রিমও কার্যকর।

৬। মুখে ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।

৭। অ্যালোভেরা মুখের জন্য খুব কার্যকরী।

৮। পর্যাপ্ত (৮ ঘন্টা) ঘুম না হলে ও রাত জাগলে মুখে ব্রণ হয়ে থাকে। তাই পরিষ্কার ত্বকের জন্য রাত না জেগে পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে।

এসব খুব সাধারণ কিছু নিয়ম-কানুন। কিন্তু ব্রণ সারাতে এগুলোই অসাধারণ কাজ করে! ঠিকমত অনুসরণ করলে ব্রণের সমস্যা দূর হতে বাধ্য।

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

দেবশ্রী মুখার্জী টুনটুনি
 

সাধারণ একটা মেয়ে, নিজের স্বপ্নকে বাস্তবে পরিণত করতে চাই...:)

চুলের সমস্যায় ভুগছেন? জেনে নিন মাথায় নতুন চুল গজানোর উপায়