1

ব্রাউজারে ফেসবুকের সাথে সংযুক্ত থাকুন ফেসবুক ওপেন না করেও

আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারে বাংলাদেশও পিছিয়ে নেই। আজ বাংলাদেশে ইন্টারনেটবিহীন মানুষ খুব কম। আর এমন মানুষও অনেক পাওয়া যাবে যাদের পুরোটা দিন কাটে ইন্টারনেটে ( যদি ইলেক্ট্রিসিটি না যায় 😛 ) । আর একজন ইন্টারনেট ব্যবহারকারীও পাওয়া যাবে না যার একটা ফেসবুক অ্যাকাউন্ট নেই। তবে অনেকে সাধারণত ফেসবুক এক ট্যাবে ওপেন করে রাখে কিন্তু বেশীরভাগ সময় কাটায় অন্য ট্যাবে। যখন কেউ নক করে, বা ট্যাব হেডারে (1)Facebook দেখে তখনই সেই ট্যাবে শিফট করে। অনেকের ইচ্ছা হয়, যেমন আমার নিজেরই হয়েছিলো যে আমি ফেসবুক ট্যাবে না যেয়েই চ্যাটের রিপ্লাই দিবো; এই জন্য মাঝখানে রকমেল্ট নামক একটি ব্রাউজার বের হয়ে ছিলো, যেটাতে এই সুবিধা ছিলো। কিন্তু সেটা বেটা ভার্সন থেকে পরে আর পিসির জন্য কন্টিনিউ করা হয় নি, সেটা এখন মূলত আইফোনের ব্রাউজার হিসাবে ডেভেলপ করা হয়।
কিন্তু এই সমস্যার সমাধান এখন ফেসবুকই দিয়েছে। এখন আপনি আপনার ফেসবুক নোটিফিকেশন, মেসেজ দেখার জন্য বারবার ফেসবুক ট্যাবে যেতে হবে না। ইন ফ্যাক্ট আপনাকে এখন ফেসবুক ট্যাব খুলতেও হবে না, না খুলেই আপনি ফেসবুকের সাথে সম্পৃক্ত থাকতে পারবেন। ফেসবুক অফিসিয়াল ভাবেই এর জন্য একটা প্লাগ-ইন রিলিজ করেছে।

ফেসবুক প্লাগ-ইনটার বেশ কিছু সুবিধা নিচের ছবিগুলাতে দেখানো হলোঃ

ব্রাউজারে ফেসবুক প্লাগ-ইন

ফেসবুক প্লাগ-ইন

ছবিটাতে দেখা যাচ্ছে যে আমার ব্রাউজারে ফেসবুক ওপেন করা নেই, কিন্তু আমি ঠিকই ফেসবুকের চ্যাট, টিকার ইত্যাদি দেখতে পাচ্ছি। শুধু তাই নয়, লাইভ নোটিফিকেশন দেখতে পাবেন ব্রাউজারের নিচের ডান কোণায়।

ইচ্ছা করলে আপনি সাইডবার অফ করে নরম্যাল ব্রাউজিংও করতে পারবেন, কিন্তু ফেসবুকের সাথে কানেক্টেড থাকবেন ঠিকই। দিব্যি চ্যাট করতে পারবেন।

ফেসবুক প্লাগ-ইন

ফেসবুক প্লাগ-ইন মেন্যু

এছাড়াও আপনি আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাক্সেপ্ট/ইগনোর করতে পারবেন, মেসেজ চেক করতে পারবেন, নোটিফিকেশন চেক করতে পারবেন ঠিক যেভাবে আপনি ফেসবুকে করতেন।

ফেসবুকের এই প্লাগ-ইনটা অ্যাক্টিভেট করতে হলে আপনি Messenger for Firefox লিঙ্কে ক্লিক করে নিচের ছবির মতো Turn On বাটনে ক্লিক করে প্লাগ-ইনটা এনাবল করুন।
ফেসবুক মেসেঞ্জার

বিঃ দ্রঃ – এই প্লাগ-ইনটা শুধু ফায়ারফক্স বেজড ব্রাউজারের জন্য।

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

আসাদুজ্জামান নূর অন্তর
 

"আসাদুজ্জামান নূর" শব্দ দু'টোর আভিধানিক অর্থ দাঁড়ায় "কালের সিংহ মানে সময়ের বীর, আলো/ আলোপ্রাপ্ত/ আলোকিত বা আল্লাহর পক্ষ থেকে হেদায়াতের আলোয় আলোকিত"... জানি না আমি তেমন কিনা.. আশায় আছি, এক প্রানবন্ত ভবিষ্যতের.. ফেসবুকে, টুইটারে, গুগল প্লাসে আমি

চুলের সমস্যায় ভুগছেন? জেনে নিন মাথায় নতুন চুল গজানোর উপায়