10

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

সার্চ-ইঞ্জিন-অপটিমাইজেশন

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন একই সাথে ওয়েবমাস্টারদের জন্যে যেমন দরকারী ঠিক তেমনই যারা ফ্রিল্যান্সিং করেন তাদের জন্যেও বেশ দরকারী হতে পারে, ফিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর বেশ কদর রয়েছে, ওয়েব সাইট ডিজাইন, আর্টিকেল রাইটিং, ওয়েব ডেভেলপিং এও এসইও এক্সপার্টদের গুরত্ব দেওয়া হয় । তাছাড়া সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নামে আলদা জব ক্যাটাগরি তো আছেই। ওয়েবমাস্টারদের জন্যে বেসিক ধারণাগুলো রাখলেই চলে যাবে, কিন্তু যারা প্রোফেশনাল কাজ করতে চান তাদের এ বিষয়ে সাধারণ জ্ঞান এ যেমন তুখোড় থাকতে হবে তেমনই গভীরের বিষয়গুলোও ভালোভাবে আয়ত্বে রাখতে হবে যাতে করে ভালো মানের কাজ করা যায়।

পিপীলিকা.Com এ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর উপর ধারাবাহিক টিউটোরিয়াল দেয়া হবে। প্রথমে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর বেসিক দিকগুলো তুলে ধরা হবে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর উপর আর্টিকেল এর পাশাপাশি প্রয়োজনবোধে ভিডিও টিউটোরিয়ালও দেওয়া হবে।

ইতোমধ্যেই আমরা বেশ কিছু টেক্সট বেসড টিউটোরিয়াল প্রকাশ করেছি, সময়ের সাথে সাথে আরো প্রকাশিত হবে। সহজ-সরলভাবে উপস্থাপনের জন্যে আমাদের আপ্রাণ চেষ্টা থাকবে। তবে সব তথ্যই যে শতভাগ সঠিক হবে তার নিশ্চয়তা দেওয়া যাচ্ছেনা। ভুল থাকতেই পারে অথবা অনেক কিছু সংযোজন বা বাদ দেয়ার দরকার হতে পারে। তাছাড়া মান বাড়ানোর জন্যেও সকলের সহায়তা একান্ত কাম্য। যেকোনো প্রকারের ভুল-ভ্রান্তি চোখে পড়লে আমাদেরকে সেটা জানানোর জন্যে অনুরোধ করবো। যাতে করে আমরা সেটা যাচাই বাছাই করে আমাদের ভুল শুধরে সবাইকে সঠিক এবং সময়োপযোগী তথ্য দিতে পারি।

ইতোপূর্বে বিভিন্ন ব্লগে ধারাবাহিকভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর উপর লেখা হয়েছে। আমরা কখনোই তাদের কারো সাথে পাল্লা দিয়ে নিজেদের শ্রেষ্ঠত্য প্রমাণ করতে চাইনা। তাদের অনেকেই আমাদের থেকে বেশি জানেন, বোঝেন এবং নিঃসন্দেহে ভালো লেখেন। আমরা আমাদের সীমিত জ্ঞান থেকেই লেখার চেষ্টা করবো। কাউকে ছোট করা আমাদের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কোর্স এর অন্তর্ভুক্ত না।

আমরা হয়তো স্বাভাবিকভাবে আপনারা যেমন ধরণের কোর্স সবসময় দেখে থাকেন তেমন ধারাবাহিক কিছু করবোনা। আমরা প্রয়োজন অনুসারে যখন যা প্রয়োজন সে অনুযায়ী লেখা ও ভিডিও প্রকাশ করবো। 🙂

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বেসিক কোর্স

১. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন – বেসিক ধারণা + ভিডিও

২. অন পেজ অপটিমাইজেশন কি এবং কেন করতে হবে

৩. কিওয়ার্ড রিসার্চ

৪. কিওয়ার্ড রিসার্চ টিপস – যা অবশ্যই মনে রাখতে হবে।

৫. লেখাকে সার্চ ইঞ্জিনের প্রথম সারিতে স্থান করিয়ে নিতে যা যা করতে হবে

৬. ইন্টারনাল লিংক কি এবং কেন জরুরী?

৭. অন পেজ অপটিমাইজেশন – সর্বোচ্চ ফলাফল পাওয়ার উপায়

৮. সঠিক ডোমেইন নেম নির্বাচনের জন্যে যা অবশ্যই জানতে হবে…

৯. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন আমাকে কি সহায়তা করবে?

১০. আউটবাউন্ড লিংক কি এবং কেন? 

চুলের সমস্যায় ভুগছেন? জেনে নিন মাথায় নতুন চুল গজানোর উপায়