3

স্বপ্ন এবং বাস্তবতা!!

আমরা যখন স্বপ্ন দেখতে বসি তখন তাতে কোনো শর্ত থাকে না। থাকে শুধুই কল্পনা। নিজেকে কিংবা কাউকে নিয়ে আঁকা সুন্দর সাজানো ক্যানভাস। তাতে কোনো কষ্ট থাকে না, থাকে না দুশ্চিন্তার কালো রেখা।

সেই সুন্দর স্বপ্নে আমরা বসবাস করি। কল্পনার ছোঁয়াকে আরও দৃঢ় করি। সেখানে বসবাস করা প্রতিটি মানুষ আমাদের পছন্দের। কেউ কেউ আবার খুবই কাছের। তাদের সাথে আমাদের সম্পর্কগুলোও খুবই মধুর। তাদের মাঝে কোনো হিংসা থাকে না, থাকে না ছেড়ে যাবার তীক্ষ্ণ বেদনা। তিল তিল করে লালন করা সেই স্বপ্নের কোনো নাম থাকে না। থাকে না অভাবে ঝলসে যাওয়া কোনো নষ্ট চরিত্র। সেখানে সবাই নিশ্চিন্ত। তাদের মাঝে কোনো ভয় নেই। স্বপ্নে তারা খেলে, গান গায়, কবিতা পড়ে। তাদের কোনো প্রতিবাদ নেই। তারা মুক্ত আকাশে শ্বাস নেয়।

আমরা যখন বাস্তবতায় আসি তখন তাতে নানা রকম শর্ত থাকে। থাকে না শুধুই কল্পনা। নিজেকে কিংবা কাউকে নিয়ে আঁকা কুৎসিত অগোছালো ক্যানভাস। তাতে কষ্ট থাকে , থাকে দুশ্চিন্তার কালো রেখা। সেই বাস্তবতায় আমরা বসবাস করি। কল্পনার ছোঁয়াকে বিদায় দেই। সেখানে বসবাস করা প্রতিটি মানুষ আমাদের দূরের। কেউ কেউ আবার খুবই অপছন্দের। তাদের সাথে আমাদের সম্পর্কগুলোও মধুর না। তাদের মাঝে শুধু হিংসা থাকে, থাকে ছেড়ে যাবার তীক্ষ্ণ বেদনা। থাকে অভাবে ঝলসে যাওয়া একটি নষ্ট চরিত্র। সেখানে সবাই অনিশ্চিত। তাদের মাঝে থাকে ভয়। তাদের মাঝে সৃষ্টির মূল সুর নেই। তাদের আছে প্রতিবাদ। মুক্ত আকাশে তাদের দম আটকে যায়। তারা থাকে ঘোরের মধ্যে।

তবুও আমরা স্বপ্ন এবং বাস্তবতার মাঝেই চলি। কেননা আকাশ ভরা তারার সীমানা পেরোনোর ভয় নেই। তবে তাহার পানে চেয়ে দিবাস্বপ্ন দেখা ভয়ের। দিবাস্বপ্ন না স্বপ্ন!! হাজারো ভিড়ের মাঝে রঙ্গিন চাদরের সাদা হয়ে ওঠার ধূসর স্বপ্ন।।

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

অচ্যুত সাহা জয়
 

"কখনো কোনো পাগলকে সাঁকো নাড়ানোর কথা বলতে হয় না। আমরা বলি না। আপনি বলেছেন। এর দায়দায়িত্ব কিন্তু আর আমার না - আপনার!"

চুলের সমস্যায় ভুগছেন? জেনে নিন মাথায় নতুন চুল গজানোর উপায়