1

স্বপ্ন

pace of dream

শুরুটা ঠিক চোখ বন্ধ করে, আলোটাও যখন অনেক দূরে। মা এর কাছে নিশ্চিন্তে ঘুম। তখন থেকেই এর শুরু… স্বপ্ন। আলো দেখবো এই তো কিছু পরেই। এই স্বপ্নেই দিন যাপন। সেই স্বপ্ন পূরণ হলে মুখে মিষ্টি এক হাসি। অতঃপর নুতুন স্বপ্ন দেখা।

কিছু পাওয়ার স্বপ্ন, আবার কারো কিছু করার স্বপ্ন। কেউ আবার স্বপ্ন নিয়েই বেঁচে আছে। অনেকে দেখেই খুশি, পূরণের আশা করে না- ভাবেও না। তাতে যে জীবনটা সাদাকালো হয়ে যায়। এতে রঙ এর দেখা তখনই পাওয়া যায় যখন স্বপ্ন পূরণ এর ইচ্ছে জাগে। আস্তে আস্তে ক্যানভাস হয়ে ওঠে পুরো রঙিন। মাঝে মাঝে রঙ এর কমতি হতে পারে। তাই বলে হতাশ হলে চলবে?? নানান রঙ মিলিয়ে খুঁজতে হবে আপন মনে। এরপর রঙিন ক্যানভাস হাতে ডানা মেলবার পালা। নিচে তাকিয়ে হয় যদি শ্বাস বন্ধ, তবেই কি ছেড়ে দেবো উড়ে যাবার স্বপ্ন?? চোখটি মেলে দীর্ঘক্ষণ নিয়ে শ্বাস, উড়ে যাবো মহাকাশ।। এই তো স্বপ্ন…হেসে খেলে বেঁচে থাকার মহা মন্ত্র।

কেউ হবেন ডাক্তার, কেউ বা ইঞ্জিনিয়ার আবার কেউ চিত্রকার। কারো আবার ধোঁয়ার টানে নেয়ার শখ দীর্ঘশ্বাস। বিশাল বিশাল স্বপ্নগুলোর আড়ালে থেকে যায় ঘাসফুলের গন্ধ, বাতাসের সিগ্ধতা কিংবা নরম মাটির দুরন্ত আশ্বাস। কখনো আপন মনের বিরুদ্ধেই খুলে দিতে হয় স্বপ্নের দ্বার। মেনে নিতে হয় পিতার স্নেহ, মায়ের মমতা কিংবা চারিদিক থেকে তাকিয়ে থাকা সব অচেনা নজর। ব্যাট হাতে মাঠে যাওয়ার আকুলতা কিংবা রঙ মেখে সঙ হওয়ার বায়নাও তখন নিষ্প্রাণ। সবার দেখা স্বপ্নটাতেই পাড়ি দিতে অনেক পথ। পথ মাঝে উঁকি মারে রঙিন ঘুড়ি কিংবা চেনা সেই ঘাসফুল। না ভেবে সেই ঘাসফুলের ডাকে সাড়া দেয়া তো উচিৎ বটেই তবে তা যেন কোন অন্ধকারাচ্ছন্ন দুঃস্বপ্ন না হয়। সকলের দেখা স্বপ্নের চেয়ে নিজের ঘুড়ি নিয়ে দিন কাটানোর স্বপ্নই ঢেঁড় ভাল। বুঝিয়ে বল না একবার, দেখাও সবাইকে নিজের জানালা।।

স্বপ্ন হোক পুতুল বানানোর কিংবা উড়োজাহাজ, থাকতে হবে নিজের চেষ্টা। স্বপ্নকে দেখেই যদি থাকো বসে সে উড়ে যাবে সেই দূরে। তাই তো সকল বাঁধা পেরিয়ে এগিয়ে যেতে হবে আপন খুশিতে। তাতে যে শান্তি সে যে অনেক দামি। যে যাই বলুক ভেংচি মেরে, হাসবে তুমি আপন মনে। নিজের স্বপ্ন, নিজের চেষ্টা…তাদের কি বল?!…মাথা ব্যাথা??? হবে যখন স্বপ্ন পূরণ, বলবে তারাই …এই তো দারুণ।

স্বপ্ন
স্বপ্ন দেখো।। আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখো। নাই বা পারলে ছুঁতে। কাছে তো যেতে পারবে। তাতেই যে অপার আনন্দ।

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

অচ্যুত সাহা জয়
 

"কখনো কোনো পাগলকে সাঁকো নাড়ানোর কথা বলতে হয় না। আমরা বলি না। আপনি বলেছেন। এর দায়দায়িত্ব কিন্তু আর আমার না - আপনার!"

চুলের সমস্যায় ভুগছেন? জেনে নিন মাথায় নতুন চুল গজানোর উপায়