অ্যাভান্ট ব্রাউজার – উপভোগ করুন এক অনন্য ব্রাউজার

বর্তমান বিশ্বে প্রযুক্তিতে বাংলাদেশ ততবেশী না আগালেও একেবারে পিছিয়ে নেই। এখন বাংলাদেশেও প্রচুর কম্পিউটার ব্যবহারকারী রয়েছে। আর ফেসবুকের কারণে বর্তমানে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী অনেক বেড়েছে, অনেকে কম্পিউটার না থাকলে তারা মোবাইল দিয়ে ইন্টারনেট চালান। যারা কম্পিউটার ব্যবহারকারী তাদের প্রায় সবারই রয়েছে নেট কানেকশন।

নেট কানেকশন থাকা সত্বেও অনেকে শান্তিমতো নেট ব্রাউজ করতে পারেন না তাদের নিম্ন কনফিগারেশনের কম্পিউটার দিয়ে। দিন দিন আপডেট হচ্ছে মজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম, অপেরা, সাফারী। আর আপডেটেড ভার্সনে দরকার হচ্ছে আরো বেশী র‍্যাম। এই কারণে অনেকের পিসিই অনেক স্লো হয়ে যায়, অনেক সময় হ্যাং করে। অল্প র‍্যাম ব্যবহার করা ব্রাউজার হলে সুবিধা হয়। তাদের জন্যই লেখা।

অল্প র‍্যাম ব্যবহার করা ব্রাউজারের মধ্যে একটা হচ্ছে অ্যাভান্ট ব্রাউজার। এই ব্রাউজার শুধু অল্প র‍্যামই ব্যবহার করে না, এর সাথে আপনি পাচ্ছেন ব্রাউজারের সার্ফিং ইঞ্জিন পাল্টানোরও সুবিধা। যারা বিভিন্ন ব্রাউজার ব্যবহার করে থাকেন তার বুঝবেন এর মর্ম। আমরা যারা ফায়ারফক্স ব্যবহার করি, তারা দেখি পিডিএফ ফাইল, এমপিথ্রি ফাইল ইত্যাদি ব্রাউজারে ওপেন না হয়ে ডাউনলোড অপশন আছে। আবার গুগল ক্রোমে সেটা ব্রাউজারেই ওপেন হয়ে যাচ্ছে। অনেকের কাছে এইটাই ভালো মনে হয়, যে আগে প্রিভিউ পাই, পরে ভালো লাগলে ডাউনলোড দিবো, না লাগলে দিবো না। অ্যাভান্ট ব্রাউজারে আপনি মজিলা ইঞ্জিন বা ক্রোম ইঞ্জিন বা ইন্টারনেট এক্সপ্লোরার ইঞ্জিন সবগুলোই দিয়েই ব্রাউজ করতে পারবেন।

আভান্ট ব্রাউজার, অ্যাভান্ট ব্রাউজারের টুলস মেন্যু

অ্যাভান্ট ব্রাউজার – টুলস মেন্যু

এছাড়া রয়েছে বিল্ট ইন অ্যাড ব্লকার। আছে নানান স্ক্রিপ্ট ব্লক করার মতো অপশন। প্রক্সি ব্যবহার করা আরো সহজ।

অ্যাভান্ট ব্রাউজার, অ্যাভান্ট ব্রাউজারের ফাইল মেন্যু

অ্যাভান্ট ব্রাউজার – ফাইল মেন্যু

ওয়েবপেজকে ইমেজ বা এইচটিএমএল যেভাবে ইচ্ছা সেভ করার সুবিধা। আছে প্রাইভেট ব্রাউজিং সুবিধা।

অ্যাভান্ট ব্রাউজার লগিন, অ্যাভান্ট ব্রাউজার অনলাইন ব্যাক-আপ

অ্যাভান্ট ব্রাউজার – লগিন

গুগল ক্রোমের মতো অনলাইন ব্যাক-আপ সুবিধাও আছে এতে। আপনার ইমেইল অ্যাড্রেস দিয়ে লগিন করলেই আপনি এই সুবিধা ব্যবহার করতে পারবেন।

আছে শক্তিশালী ডাউনলোডার.. আইডিএমের মতো ওয়েবপেজের ফ্ল্যাশ ভিডিও ডাউনলোড করতে পারে। ট্যাবের উপরের ডান কোণায় ডাউনলোড বাটন দেখাবে।

ওয়েবপেজের ভিডিও ডাউনলোড বাটন

ওয়েবপেজের ভিডিও ডাউনলোড বাটন

এছাড়া এর ডাউনলোড ম্যনেজারটাও বেশ ভালো। আপনার কম্পিউটারের একাধিক ডাউনলোডার থাকলে আপনি কোনটি দিয়ে ডাউনলোড করতে চান সেটিরও অপশন দেখাবে।

অ্যাভান্ট ডাউনলোড ম্যানেজার

অ্যাভান্ট ডাউনলোড ম্যানেজার

এছাড়াও অটো রিফ্রেশ সহ রয়েছে আরো অনেক সুবিধা; নিজেরাই বের করুন। চেখে দেখতে ডাউনলোড করুন এখান থেকে – ডাউনলোড অ্যাভান্ট ব্রাউজারডাউনলোড পৃষ্ঠায় দু’টি অপশন পাবেন। একটি শুধু অ্যাভান্ট ব্রাউজার, যেটা শুধু ইন্টারনেট এক্সপ্লোরার ইঞ্জিন ব্যবহার করে, আরেকটি আল্টিমেট ভার্সন, যেটা ট্রাই-কোর ইঞ্জিন সমৃদ্ধ। আমি আল্টিমেট ভার্সন ব্যবহার করতে বলছি।

পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। অ্যাভান্ট ব্রাউজার ব্যবহারে আপনার অভিজ্ঞতা শেয়ার করবেন আমাদের সাথে।

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

আসাদুজ্জামান নূর অন্তর
 

"আসাদুজ্জামান নূর" শব্দ দু'টোর আভিধানিক অর্থ দাঁড়ায় "কালের সিংহ মানে সময়ের বীর, আলো/ আলোপ্রাপ্ত/ আলোকিত বা আল্লাহর পক্ষ থেকে হেদায়াতের আলোয় আলোকিত"... জানি না আমি তেমন কিনা.. আশায় আছি, এক প্রানবন্ত ভবিষ্যতের.. ফেসবুকে, টুইটারে, গুগল প্লাসে আমি