2

ইন্টারনেটে লাইভ ক্রিকেট দেখার উপায়

বাংলাদেশের খেলা হচ্ছে, হাড্ডাহাড্ডি লড়াই চলছে বড় কোন দলের সাথে। কিন্তু আপনি টিভিতে লাইভ ক্রিকেট ম্যাচটি দেখতে পাচ্ছেন না। হয়তো পরিবারের বড় কেউ গুরুত্বপূর্ণ কিছু দেখছে অথবা পিচ্চিরা কার্টুন নিয়ে বসেছে। এর মানে কি এই যে আপনি মিস করে ফেলবেন লাইভ ক্রিকেট ম্যাচটি? মোটেও না,  মোটামোটি স্পিডের ইন্টারনেট কানেকশন থাকলে আপনি চাইলে ইন্টারনেটেই দেখে নিতে পারেন ক্রিকেট ম্যাচটি সম্পূর্ণ সরাসরি। দেশের বাহিরে যারা আছেন তাদের অনেককেই প্রতি চ্যানেল দেখার জন্যে আলাদা করে টাকা গুণতে হয় ক্যাবল অপারেটরদেরকে দেয়ার জন্যে। তাই দেশের বাহিরের অনেকেই ইন্টারনেটেই খেলা দেখেন।

যখন যে ম্যাচ দেখার দরকার পরে তখন সেই ম্যাচ ইন্টারনেটে কোথায় কোনরকম ঝামেলা ছাড়াই দেখা যাবে তা নিয়ে খোঁজাখুঁজি করাটা নিশ্চয়ই অনেক ঝামেলার ব্যাপার। তবে ক্রিকটাইম ওয়েবসাইটে আপনি চাইলে যেকোনো ক্রিকেট ম্যাচ সরাসরি দেখতে পারবেন। তবে এক্ষেত্রে সেই সব ম্যাচগুলোই দেখা যাবে যে ক্রিকেট ম্যাচগুলো কোন চ্যানেলে দেখানো হচ্ছে। যদি কোন ক্রিকেট ম্যাচ কোন চ্যানেলে দেখানো না হয় সেক্ষেত্রে আপনি ক্রিকটাইম এ সরাসরি খেলা দেখতে পারবেন না।

আমি কলম্বোতে অনুষ্ঠিতব্য বাংলাদেশ বনাম শ্রীলংকার দ্বিতীয় টেস্ট ম্যাচটি ইন্টারেনেটেই দেখছি কোনরকম ঝামেলা ছাড়াই। সেটার একটা স্ক্রিণশট –

ইন্টারনেটে লাইভ ক্রিকেট

ইন্টারনেটে লাইভ ক্রিকেট ম্যাচ – কোথায় এবং কিভাবে দেখবেন?

ক্রিকটাইম.কম ওয়েবসাইটে লাইভ ক্রিকেট দেখা যাবে। ওয়েবসাইট টি রে লগ অন করার পর অনেকটা নিচের মতো করে পেইজ ওপেন হবে।

ইন্টারনেটে লাইভ ক্রিকেট ১

হোমপেইজে সেই মূহুর্তে চলমান খেলাগুলোর লিস্ট দেখতে পাবেন। যেমন আমি যখন স্ক্রিণশট নেই তখন বাংলাদেশ বনাম শ্রীলংকার দ্বিতীয় টেস্ট ম্যাচ এবং ভারত বনাম অস্ট্রেলিয়ার তৃতীয় টেস্ট ম্যাচ চলছিল। প্রতিটি খেলার জন্যেই একাধিক সার্ভার দেখতে পাবেন। সাধারণত প্রায় ছয়টি সার্ভার দেখা যায়। এমনটা করা হয় যাতে কোন সার্ভারে কখনো সমস্যা দেখা দিলে অন্য সার্ভারে সেটা দেখে নেয়া যায়। তবে সব সার্ভার সবসময় সচল থাকেনা।

ক্রিকটাইমে লাইভ ক্রিকেট ম্যাচ দেখার জন্যে ফ্ল্যাশ প্লেয়ারের প্রয়োজন হবে। গুগল ক্রোমে ফ্ল্যাশ প্লেয়ার বিল্ট ইন ভাবেই থাকে। তবে অন্য ব্রাউজার ব্যবহার করলে আর আপনার কাছে ফ্ল্যাশ প্লেয়ার না থাকলে এডবির ওয়েবসাইট থেকে ফ্ল্যাশ প্লেয়ার ডাউনলোড করে নিতে পারেন।

খেলা দেখার জন্যে সার্ভার ১ এর পাশে থাকা লিঙ্কে ক্লিক করুন। যদি সার্ভার সচল থাকে তাহলে নতুন যে পেইজ ওপেন হবে সেখানে সরাসরি খেলা দেখতে পাবেন। খেলা দেখার সময় সবচেয়ে বিরক্তিকর ব্যাপার হচ্ছে এড। কিছুক্ষণ পরপরই নতুন নতুন এড ওপেন হতে পারে। তবে চাইলে আপনি এড ক্লোজ করে দিতে পারেন। এড এর উপরে ডান দিকে ছোট্ট একটা ক্রস চিহ্ন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলেই এড বন্ধ হয়ে যাবে। তবে এই ঝামেলা এড়াতে চাইলে এড ব্লকার ব্যবহার করতে পারেন।

কোন কারণে যদি খেলা দেখতে থাকা অবস্থায় সার্ভার অচল হয়ে পড়ে কিংবা রেসপন্স না করে অনবরত বাফার করতে থাকে তাহলে অন্য সার্ভার এ গিয়ে খেলা দেখার চেষ্টা করুন। অন্য সার্ভার এ যাওয়ার জন্যে লাইভ স্ট্রিম এর নিচেই “Any Problem? Watch On Server 2?” এমন লেখা দেখতে পাবেন। সার্ভার ২ তে ক্লিক করুন দ্বিতীয় সার্ভার ওপেন হবে। সেখানেও সমস্যা পেলে তৃতীয় সার্ভারে দেখার অপশন পাবেন।

ইন্টারনেটে লাইভ ক্রিকেট ৩

লাইভ স্ট্রিমের নীচে আগামীতে কবে কোন খেলা কখন শুরু হবে সেটার ফিক্সচারও দেখতে পাবেন। তাই আপনি একটি ম্যাচ দেখতে থাকা অবস্থায় পরবর্তী ম্যাচ কবে আর কখন সেটাও জেনে নিতে পারছেন বাড়তি কোন ঝামেলা ছাড়াই।

আপনার ইন্টারনেট স্পিড আহামরী না, আমি কি দেখতে পাবো?

ক্রিকটাইমে স্ট্রিম কোয়ালিটি খুব বেশি উন্নতমানের না, তাই আপনার যদি সাধারণ স্পিডের ইন্টারনেট কানেকশন থাকে তবুও আপনি কোনরকম ঝামেলা ছাড়াই দেখতে পাবেন। তবে ১২৮ কেবিপিএস এর কম স্পিডে দেখতে সমস্যা হবে।

শেষ কথা 

ক্রিকটাইম ছাড়াও হয়তো এর চেয়েও ভালো কোন ওয়েবসাইট আপনার জানা থাকতে পারে, থাকলে নির্দ্বিধায় সেটা আমাদের সাথে শেয়ার করতে পারেন। আর উপরে উল্লিখিত ওয়েবসাইটে যে খেলা দেখা যাবেই এমন নিশ্চয়তা আমি দিতে পারছিনা। কোনরকম সমস্যা হওয়া অস্বভাবিক কিছু না।

 

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

আরিফুল ইসলাম পলাশ
 

বর্তমানে ঢাকার এক স্বনামধন্য কলেজে অধ্যয়নরত। লেখালেখির ঝোক ছোটবেলা থেকেই। ব্লগিং এ হাতেখড়ি সেই সপ্তম শ্রেণীতে। তখন ঠিকমতো টাইপ করতে পারতাম না, খুব কষ্ট হতো লিখতে। ধীরে ধীরে অভ্যস্ত হয়ে পড়েছি। এখন কিবোর্ড চলে বুলেটের মতো। তাই ইচ্ছা আছে বাংলায় তথ্যসমৃদ্ধ ইন্টারনেট দেখার। সেই ভেবেই পিপীলিকাতে লেখা। :) ফেসবুকে আমি