4

সাইক্লিং – এন্ডোমোন্ডো দিয়ে ট্র্যাক করুন আপনার গতিবিধি

সাইক্লিং

স্মার্টফোনগুলোর জন্যে বাজারে যেসব স্পোর্টস ট্র্যাকিং অ্যাপলিকেশন আছে তার মধ্যে জনপ্রিয়তার তুঙ্গে রয়েছে এন্ডোমোন্ডো। অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ ফোন, ব্ল্যাকবেরি, সিম্বিয়ানসহ স্মার্টফোনের প্রায় সব অপারেটিং সিস্টেমেই এন্ডোমোন্ডো ব্যবহার করা যাবে। বহির্বিশ্বে সাইক্লিং, দৌড়, হাঁটা, স্কেটিং, সাঁতারসহ নানা খেলাধুলা ট্র্যাক করার জন্যে ব্যবহার করা হয় এন্ডোমোন্ডো স্পোর্টস ট্র্যাকার। বিডিসাইক্লিস্টসসহ দেশের আরো কিছু সাইক্লিং গ্রুপের সুবাদে ইতোমধ্যেই বাংলাদেশে সাইক্লিং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আর প্রযুক্তির সুবাদে  নিত্য-নতুন  সুবিধা-সমৃদ্ধ স্মার্টফোনও বাজারে আসছে।

স্বাভাবিকভাবেই যদি কোন স্মার্টফোনধারী সাইক্লিং করেন তাহলে তিনি তার গতিবিধি ট্র্যাক করতে চাইবেন এটাই স্বাভাবিক। আর এমনটা হচ্ছেও অহরহ, অনেকেই শুধু তাদের গতিবিধি ট্র্যাক করার জন্যেই স্বল্পমুল্যেই স্মার্টফোনগুলো নিজের সংগ্রহে রাখছেন। ইতোপূর্বেই সাইক্লিং নিয়ে আমাদের বেশ কিছু পোস্ট রয়েছে এই ব্লগে। তারই ধারাবাহিকতায় আজ এন্ডোমোন্ডো স্পোর্টস ট্র্যাকার ব্যবহার করে গতিবিধি ট্র্যাক করার পদ্ধতি তুলে ধরা হবে।

আমি কিভাবে বুঝবো আমার ফোনে এন্ডোমোন্ডো চলবে কিনা?

এন্ডোমোন্ডো চালানোর জন্যে প্রথমেই দরকার পড়বে অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ ফোন, ব্ল্যাকবেরি, সিম্বিয়ানসহ স্মার্টফোন। আর স্মার্টফোন যদি থেকে থাকে তাহলে দেখে নিতে হবে আপনার ফোনটি জিপিএস সম্বলিত কিনা। ফোনে জিপিএস না থাকলে আপনি কখনোই এন্ডোমোন্ডো ব্যবহার করতে পারবেন না। অর্থাৎ এন্ডোমোন্ডো ব্যবহার করার জন্যে আপনার একটি জিপিএস সম্বলিত স্মার্টফোন থাকা আবশ্যক।

এন্ডোমোন্ডো কোথায় পাবো?

এন্ডোমোন্ডো স্পোর্টস ট্র্যাকার এর মোট দু’টি ভার্শন। এর একটি ফ্রি, অপরটি পেইড। মোটামোটি যেসকল সুবিধা দরকার পরে তার সবগুলোই মিটে যাবে ফ্রি ভার্শন দিয়ে। তবে আপনি চাইলে মাত্র $3.95 এর বিনিময়ে আরো কিছু দারুণ সুবিধা নিয়ে নিতে পারেন পেইড ভার্শনটি কিনে নিয়ে।  নিচের লিঙ্কগুলো থেকে আপনার কাঙ্ক্ষিত অপারেটিং সিস্টেমের জন্যে এন্ডোমোন্ডো ডাউনলোড করে নিতে পারেন।

এন্ড্রোয়েড এর জন্যে ফ্রি ভার্শন

আইওএস এর জন্যে ফ্রি ভার্শন (আইফোনসহ একই ধরনের অপারেটিং সিস্টেম সমৃদ্ধ অন্যান্য ডিভাইস)

ব্ল্যাকবেরির জন্যে ফ্রি ভার্শন 

সিম্বিয়ানের জন্যে ফ্রি ভার্শন

উইন্ডোজ ফোনের জন্যে ফ্রি ভার্শন 

এন্ডোমোন্ডো ব্যবহারবিধি

হয়তো অনেকেই ইতোমধ্যে এন্ডোমোন্ডো ব্যবহার করেন, এই পোস্টে শুধুমাত্র যারা নতুন কিংবা যারা ইতোমধ্যে ব্যবহার করেননি কিন্ত ব্যবহারবিধি সম্পর্কে জানতে চান তাদের উপযোগী করে লেখা হয়েছে। ধাপে ধাপে এন্ডোমোন্ডো এর ব্যবহার বিধি তুলে ধরা হলো:

(উদাহরণ হিসবে এখানে অ্যান্ড্রয়েড এ ব্যবহারবিধি দেখানো হবে)

১. প্রথমেই প্লে স্টোর থেকে এন্ডোমোন্ডো স্পোর্টস ট্র্যাকার ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে।

এন্ডোমোন্ডো ডাউনলোড

 

২.ডাউনলোড হয়ে গেলে এবার নিচের চিত্রের মতো করে আপনার মোবাইলের জিপিএস চালু করে নিন। সবারক্ষেত্রে স্ট্যাটাসবারে জিপিএস চালু করার অপশন নাও থাকতে পারে, সেক্ষত্রে ভেতরে মেন্যু থেকে সেটিংস এ গিয়ে চালু করে নিতে হবে। একইসাথে ইন্টারনেট কানেকশন চালু করে নিতে হবে। ইন্টারনেট কানেকশন চালু করা বাধ্যতামূলক। পরবর্তী ধাপগুলোর জন্যে এর দরকার পড়বে।

এন্ডোমোন্ডো (1)

৩. এবার মেন্যুতে গিয়ে এন্ডোমোন্ডো অ্যাপটি খুজে বের করে চালু করতে হবে।

এন্ডোমোন্ডো (3)

 

৪.এন্ডোমোন্ডো স্পোর্টস ট্র্যাকার চালু হয়ে গেলে প্রথমেই লগ ইন করতে বলবে। চাইলেই Remind Me Later এ প্রেস করে এটাকে এড়িয়ে যাওয়া যাবে। তবে এতে করে পরবর্তীতে আপনার ট্র্যাক করা জিনিসগুলো নেটে আপ করতে লগইন করতে হবে। তার চেয়ে প্রথমবারেই লগইন করে নেয়া ভালো। ইতোমধ্যেই Endomondo.com এ রেজিস্ট্রেশন করে নিতে পারেন এবং সেই ইনফো অ্যাপস এ দিতে পারেন কিংবা ফেইসবুক একাউন্ট দিয়েও লগ ইন করতে পারেন।

এন্ডোমোন্ডো (5)

৫.লগ ইন করা হয়ে গেলে আপনাকে নিচের ছবির মতো করে স্বাগতম জানানো হবে। Done প্রেস করুন। এরপর টার্মস এন্ড কন্ডিশনস দেখানো হবে। নির্দ্বিধায় I Accept এ প্রেস করুন। ভাববেন না, আপনি জমি-জমা লিখে নেয়া হচ্ছে না 😉

এন্ডোমোন্ডো (8)এন্ডোমোন্ডো (7)

 

 

 

 

 

 

 

 

 

 

 

৬.এবার নিচের ছবির মতো করে ছোট্ট একটা উইন্ডো ওপেন হবে, সেখানে বলা হবে টিটিএস ডাটা ডাউনলোড করতে। ওকে প্রেস করলে ডাউনলোড শুরু হবে। এক্ষেত্রে উল্লেখ্য যে টিটিএস ডাটা ডাউনলোড হয়ে গেলে এন্ডোমোন্ডোর প্রতিটি কমাণ্ডে তা শব্দের মাধ্যমে ভার্চুয়াল কণ্ঠ জানিয়ে দিবে। এটা না ডাউনলোড করলেও কোন সমস্যা নেই। অনেকের ক্ষেত্রে নিচের মতো কিছু নাও আসতে পারে। এতে ঘাবড়াবার কিছু নেই, ম্যানুয়ালি পরে ডাউনলোড করে নেয়া যাবে।

এন্ডোমোন্ডো (9)

 

৭.এবার নিচের চিত্রে গোল দাগ দিয়ে দেখানো স্থানে প্রেস করে সাইক্লিং ট্রান্সপোর্ট সিলেক্ট করে নিতে হবে যদি সাইক্লিং করেন। এছাড়াও আরো অনেক খেলাধুলা ট্র্যাক করা যাবে এন্ডোমোন্ডো দিয়ে। তবে কিছু কিছু আবার ম্যানুয়ালি ইনপুট করে দিতে হবে। সাইক্লিং এর ক্ষেত্রে শুধু সাইক্লিং নির্বাচন করলেই কেল্লা ফতে, আর কিছু লাগবেনা।

এন্ডোমোন্ডো (4)

 

৮. এবার কিছুক্ষণ অপেক্ষা করুণ যাতে করে অ্যাপলিকেশনটি জিপিএস ব্যবহার করে আপনার অবস্থান নির্ণয় করতে পারে। নিচের ছবির মতো করে “GPS Excillent” কিংবা “GPS Moderate” দেখা গেলে মোটামোটি নিশ্চিতভাবে দরে নিন যে এন্ডোমোন্ডো আপনার লোকেশন নিশ্চিত করতে পেরেছে। এন্ডোমোন্ডো (2)

৯. উপরের ছবিতে GPS Excillent দেখা যাচ্ছে। এবার এন্ডোমোন্ডো তৈরী এর কার্যকারিতা দেখানোর জন্যে। প্লে বাটনের মতো বাটনটাতে প্রেস করলে এন্ডোমোন্ডো চালু হয়ে যাবে, এরপর সেখানে লাল রঙের স্টপ বাটন থাকবে, সেটাতে ক্লিক করলে বন্ধ হয়ে যাবে, পাশে পস করার বাটনও থাকবে। আর 10 লেখা বাটনে ক্লিক করলে কাউন্ট ডাউন শুরু হবে। দশ সেকেন্ড পর এন্ডোমোন্ডো চালু হবে। 🙂

বিশেষ দ্রষ্টব্য

উল্লেখ্য অনেকের ধারণা এন্ডোমোন্ডো চালাতে ইন্টারনেট কানেকশন থাকা বাধ্যতামূলক। ধারণাটা সম্পূর্ণ ভুল। প্রথমবার নির্দিষ্ট কিছু কাজ করার জন্যে ইন্টারনেট কানেকশন দরকার। এরপর শুধু ডাটা নেটে আপ করার জন্যে কানেকশন দরকার পড়বে। অর্থাৎ এন্ডোমোন্ডো চালু করে এর সব সুযো-সুবিধা ভোগ করা যাবে কোন ইন্টারনেট কানেকশন ছাড়াই। শুধু জিপিএস চালু থাকলেই চলবে।

ধরা যাক আপনি কোন রাইডে বের হবেন, সেক্ষেত্রে জিপিএস চালু করে এন্ডোমোন্ডো চালু করে আপনার সম্পূর্ণ রাইড ট্র্যাক করুন, এরপর রাইড শেষে খানিকটা সময়ের জন্যে ইন্টারনেট চালু করে এন্ডোমোন্ডো চালু করলে নিজে থেকেই সব ডাটা আপ করে দিবে নেটে। যাদের নেট কানেকশন নেই বা নিতে ইচ্ছুক না তারা চাইলে ওয়াইফাই ফ্রি জোন এ গিয়েও ডাটা আপ করতে পারেন। 🙂

শেষ কথা 

লেখার বিষয়ে সবার মন্তব্য আশা করছি। ভালো লাগা মন্দ লাগা জানাতে ভুলবেন না যেনো। লেখায় ভুল ভ্রান্তি থাকলে নির্দ্বিধায় তা তুলে ধরুন। 🙂 যেকোনো রকম মতামত কাম্য।

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

আরিফুল ইসলাম পলাশ
 

বর্তমানে ঢাকার এক স্বনামধন্য কলেজে অধ্যয়নরত। লেখালেখির ঝোক ছোটবেলা থেকেই। ব্লগিং এ হাতেখড়ি সেই সপ্তম শ্রেণীতে। তখন ঠিকমতো টাইপ করতে পারতাম না, খুব কষ্ট হতো লিখতে। ধীরে ধীরে অভ্যস্ত হয়ে পড়েছি। এখন কিবোর্ড চলে বুলেটের মতো। তাই ইচ্ছা আছে বাংলায় তথ্যসমৃদ্ধ ইন্টারনেট দেখার। সেই ভেবেই পিপীলিকাতে লেখা। :) ফেসবুকে আমি