ক্যাংগারু

ক্যাংগারু কি?

ক্যাংগারু

ক্যাংগারু হচ্ছে  চার পেয়ে স্তন্যপায়ী জীব। এর উপরের দু’টি পা নিচের পা থেকে তুলনামূলক বেশ ছোট এবং সেটা অনেকটা হাতের মতই ব্যবহৃত হয়ে থাকে। এর শরীরে বাচ্চা রাখার জন্যে আলাদা থলি রয়েছে। ক্যাংগারু অপরিণত বাচ্চা জন্মদান করে আর সে বাচ্চার লালন পালন হয় ক্যাংগারুর থলেতে।

ক্যাংগারু কোথায় পাওয়া যায়?

ক্যাংগারু মূলত অস্ট্রেলিয়া, পাপুয়া নিউ গিনি, তাসমানিয়া আর এর কাছাকাছি বেশ কিছু অঞ্চলে দেখতে পাওয়া যায়। এর বাইরে আর কোথাও ক্যাংগারুর সন্ধান মেলে না। যদিও শুধু এই অল্প কিছু অঞ্চলে ক্যাংগারু পাওয়া গেলেও তার সংখ্যা নেহায়েতই কম না। সমগ্র অস্ট্রেলিয়ার বিস্তির্ণ অঞ্চল জূড়ে রয়েছে ক্যাংগারুর বাস। নিচের ছবিতে দেখানো হয়ে অস্ট্রেলিয়ার কোন অঞ্চলে কোন জাতের ক্যাংগারু পাওয়া যায়।

ক্যাঙ্গারু

ক্যাংগারুর প্রকারভেদঃ

ক্যাংগারুর প্রকারভেদ নিয়ে নানানরকম মতভেদ রয়েছে। কারো মতে ৪৭ প্রজাতির ক্যাংগারু পাওয়া যায়, কারো মতে ৫০ প্রজাতির পাওয়া যায় আবার কারো মতে ৬০ কিংবা ৭০ প্রজাতির ও পাওয়া যায়। উইকিপিডিয়ায় প্রায় ৫০ প্রজাতির অস্তিত্ব থাকার কথা বলা হলেও সব মিলিয়ে মোট ৭০ প্রজাতির ক্যাংগারু দেখতে পাওয়া যায়। এর মধ্যে চারটি প্রজাতি সবচেয়ে বেশি দেখতে পাওয়া যায়ঃ

১.রেড ক্যাংগারু
২.ইস্টার্ণ গ্রে ক্যাংগারু
৩.ওয়েস্টার্ণ গ্রে ক্যাংগারু
৪.ওয়ালারুস ক্যাংগারু

রেড ক্যাঙ্গারু-গ্রে ক্যাঙ্গারু

খাবার প্রকৃতিঃ

ক্যাংগারু একটি তৃণভোজী প্রাণী। সাধারণ ঘাস, পাতাসহ বিভিন্ন তৃণ জাতীয় খাবার সে খেয়ে থাকে। যদি আশেপাশে ফলের গাছ থাকে তবে কিন্তু সে ফল-মূল খেতে ভুল করে না। এরা যেহেতু তৃণভোজী তাই অন্য কোন জন্তু-জানোয়ারকে এরা খাবার হিসেবে গ্রহণ করে না।

ক্যাংগারু সম্পর্কে কিছু তথ্যঃ

*ক্যাংগারু দুই পায়ের সাহায্যে লাফিয়ে চলে। দুই পা দিয়ে হেটে চলার ক্ষমতা এদের নেই, আর উপরে যে দুই হাত ছোট সেগুলো সামনে দিলে চারপায়ে ভর করেও খানিকটা চলতে পারে।

*ক্যাংগারু চাইলেই খুব উঁচুতে লাফিয়ে উঠতে পারে। কখনো কখনো এরা নিজেদের উচ্চতার চেয়েও তিনগুণ বেশি উপরে লাফিয়ে উঠতে পারে।

*ক্যাংগারুই এক মাত্র প্রাণী যার কাছে বাচ্চা রাখার জন্যে আলাদা থলি বিদ্যমান।

*প্রায়ই এরা বন্য এলাকা ছেড়ে রাস্তায় উঠে আসে এবং দূর্ঘটনায় প্রাণ হারায়।

*লাল ক্যাংগারু দুই মিটার পর্যন্ত লম্বা হতে পারে এবং ওজনে ৯০ কেজি পর্যন্ত হতে পারে। এরা ঘণ্টায় ৬০ কি.মি পর্যন্ত দৌড়াতে সক্ষম। গ্রে ক্যাংগারু ১.৮ মিটার পর্যন্ত লম্বা হতে পারে আর ওজনে ৬০ কেজি পর্যন্ত হতে পারে এরা।

ক্যাংগারুর বক্সিং –

মেয়ে ক্যাংগারুকে সন্তুষ্ট করতে প্রায়ই ছেলে ক্যাঙ্গারুদের মধ্যে হাতাহাতি তথা বক্সিং এর ঘটনা ঘটে থাকে। যা দেখতে অনেকটা মানুষের বক্সিং খেলার মতই হয়। নিচে ইউটিউবে ক্যাংগারুর বক্সিং এর একটি ভিডিও সংযুক্ত করে দেওয়া হলোঃ

 

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

আরিফুল ইসলাম পলাশ
 

বর্তমানে ঢাকার এক স্বনামধন্য কলেজে অধ্যয়নরত। লেখালেখির ঝোক ছোটবেলা থেকেই। ব্লগিং এ হাতেখড়ি সেই সপ্তম শ্রেণীতে। তখন ঠিকমতো টাইপ করতে পারতাম না, খুব কষ্ট হতো লিখতে। ধীরে ধীরে অভ্যস্ত হয়ে পড়েছি। এখন কিবোর্ড চলে বুলেটের মতো। তাই ইচ্ছা আছে বাংলায় তথ্যসমৃদ্ধ ইন্টারনেট দেখার। সেই ভেবেই পিপীলিকাতে লেখা। :) ফেসবুকে আমি