চারিত্রিক সনদপত্র – ফর্ম, ফরমেট এবং কিভাবে পাওয়া যাবে?

চাকরি থেকে শুরু করে স্কুল/কলেজ/ইউনিভার্সিটিতে ভর্তি বা অন্যান্য নানা কোর্সে ভর্তি হতে অথবা সরকারী বা বেসরকারী নানা কাজে চারিত্রিক সনদপত্র লাগে। সাধারনত চারিত্রিক সনদপত্র স্থানীয় সরকারের অফিস (ইউনিয়ন পরিষদ/ পৌরসভার বা সিটি কর্পোরেশন অফিস), প্রথম শ্রেনীর গ্যাজেটেড কর্মকর্তা বা স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয়ের দায়িত্বরত সংশ্লিষ্ট কেউ প্রদান করে থাকে। সধারনত চারিত্রিক সনদের ফরমেট নিচের মত হয় ।

চারিত্রিক সনদপত্র

 

এই মর্মে প্রত্যয়ন করা যাইতেছে যে, ____________________, পিতা-____________________, মাতা-____________________, ঠিকানা- গ্রাম-____________, পোঃ_____________, থানা- _____________, জেলা-____________ তাকে আমি চিনি ও  সে জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক। আমার জানা মতে, তার নৈতিক চরিত্র ভাল ।  তিনি রাষ্ট্রবিরোধী বা সমাজবিরোধী কর্মকান্ডের সহিত জড়িত নহে।

আমি তাহার সর্বাঙ্গীন জীবনের উন্নতি কামনা করি।

_______

স্বাক্ষর

তারিখঃ

 

এর নীচে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সীল ও স্বাক্ষর থাকে।  একটি ইউনিয়ন পরিষদের নাগরিক/চারিত্রিক সনদের ছবি নীচে দেওয়া হল।

চারিত্রিক সনদপত্র

চারিত্রিক সনদের ফর্ম

চারিত্রিক সনদ পেতে চাইলে ইউনিয়ন পরিষদ , সিটি কর্পোরেশন , পৌরসভা , স্কুল/কলেজ/ বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফর্মে আবেদন করা যায়। তবে আপনি চাইলে ঊপরের ফরমেটে চারিত্রিক সনদের ফর্ম বানিয়ে নিতে পারেন।  চারিত্রিক সনদ সহ নানা সনদের ফর্ম এই ঠিকানা থেকে নামিয়ে নিতে পারেন। তবে প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করে নিতে হবে। উক্ত ফর্মগুলোর  ফন্ট যদি আপনার পিসিতে না থাকে তাহলে ঐ ফন্ট ইনস্টল করে বা আপনার পিসিতে থাকা ফন্ট পরিবর্তন করে প্রিন্ট করে নিতে পারবেন।

কিভাবে চারিত্রিক সনদ পাওয়া যাবে ?

চারিত্রিক সনদ পেতে চাইলে ইউনিয়ন পরিষদ , সিটি কর্পোরেশন , পৌরসভা , স্কুল/কলেজ/ বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফর্মে আবেদন করতে হবে । অথবা আপনি যদি প্রথম শ্রেনীর গ্যাজেটেড কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদ পেতে চান সে ক্ষেত্রে উপরের ফরমেট বানিয়ে নিয়ে তার কাছ থেকে স্বাক্ষর আর সিল নিয়ে আসতে হবে।

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂

মানজুরুল হক