3

পুরো কম্পিউটারকে রিফ্রেশ করুন এক ঝটকায়

আমরা যারা উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারী, তাদের জন্য একটা অতিপ্রয়োজনীয় কাজ হচ্ছে রিফ্রেশিং। রিফ্রেশ না করলে অনেক সময় কম্পিউটার খুব স্লো হয়ে যায়। কিন্তু আমরা যখন রিফ্রেশ করি তখন আমরা যেই উইন্ডো-তে থাকি শুধু সেই উইন্ডো-টাই রিফ্রেশ হয়, বাকিরা তাদের মতই থাকে। যেমন আমরা যখন ডেস্কটপে রাইট বাটন ক্লিক করে রিফ্রেশ করি, তখন শুধু ডেস্কটপ বা এই ডিরেক্টরীই C:Users”UserName”Desktop রিফ্রেশ হয়। আবার যখন কোনো ড্রাইভে বা ফোল্ডারে যেয়ে রিফ্রেশ করি তখন শুধু সেই ড্রাইভ বা ফোল্ডারটাই রিফ্রেশ হয়।

ডেস্কটপ রিফ্রেশ

ড্রাইভ/ফোল্ডার রিফ্রেশ

যদি আপনি পুরো কম্পিউটারকে রিফ্রেশ করতে চান তাহলে আপনাকে ছোট্ট একটা কাজ করতে হবে। তা হচ্ছে নোটপ্যাড ওপেন করে তাতে নিচের কোড টি লিখুন ->

Echo Off
cd/
tree
C:
Tree
D:
Tree
E:
Tree
F:
Tree
G:
Tree
H:
Tree

এরকম ভাবে ->

কোড

তারপর ফাইলটা ব্যাচ ফরম্যাটে (.bat) সেভ করুন।

ব্যাচ ফরম্যাটে সেভ করতে হলে নোটপ্যাডের বাম দিকে উপর ‘File’ ট্যাব ক্লিক করে সেখান থেকে ‘Save as’ এ ক্লিক করুন।

ফাইল সেভ - ১

তারপর আপনার পছন্দ অনুযায়ী ফোল্ডার সিলেক্ট করুন, অন্য কোন ফোল্ডারে নোটপ্যাডের কোনো ফাইল সেভ না করলে তা ‘My Documents’- এই সেভ হবে। আর নামের জায়গায় লিখুন Refresh Drive.bat (*.txt থাকবে না)।

ফাইল সেভ - ২

ফাইলটা দেখতে এরকম হবে ->

Refresh Drive.bat

এখন Refresh Drive.bat ফাইলটা ওপেন করলেই আপনার পুরো কম্পিউটার রিফ্রেশ হয়ে যাবে।

কোডের “C:, D:, E:” ইত্যাদি দ্বারা আপনার কম্পিউটারের বিভিন্ন ড্রাইভগুলোকে নির্দেশ করে। রিফ্রেশ করার জন্য আপনি আপনার প্রয়োজন মত ড্রাইভ বাড়াতে বা কমাতে পারেন।

আসাদুজ্জামান নূর অন্তর
 

"আসাদুজ্জামান নূর" শব্দ দু'টোর আভিধানিক অর্থ দাঁড়ায় "কালের সিংহ মানে সময়ের বীর, আলো/ আলোপ্রাপ্ত/ আলোকিত বা আল্লাহর পক্ষ থেকে হেদায়াতের আলোয় আলোকিত"... জানি না আমি তেমন কিনা.. আশায় আছি, এক প্রানবন্ত ভবিষ্যতের.. ফেসবুকে, টুইটারে, গুগল প্লাসে আমি