2

বাঁশ: ঘাস না গাছ?

বাঁশ আমাদের গ্রামাঞ্চলে ঝোপেঝাড়ে দেখতে পাওয়া যায় আর এটি বহুল পরিচিত। আমাদের দৈনন্দিন জীবনে এর প্রভাব কম নয় 😉 বাঁশ একাধারে উদ্ভিদ শ্রেণীরও অংশ তেমনই রুপক হিসেবে আমাদের কথাবার্তার অবিচ্ছেদ্দ অংশ। দিনে বারংবার বাঁশ শব্দটি উচ্চারণ করা হলেও হয়তো কখনো জানা হয়নি বাঁশ আসলে কি? এটি কি কোন প্রকারের গাছ? নাকি আদৌ কোন গাছই না?

বাঁশ

সত্যটা কিন্তু খানিকটা অবিশ্বাস্যই বটে। বাঁশ কোন প্রকারের গাছ না। আমরা সাধারণ যে ঘাস দেখে থাকি সেটি ঘাসেরই একটি ভিন্ন রুপ মাত্র। স্বাভাবিকভাবে সকলেই একে গাছ ঠাউরে ভুল করেন। বাঁশ এর মধ্যেও নানা রকম প্রকারভেদ আছে। আপাতত পাঁচশোরও বেশি জাতের বাঁশের সন্ধান পাওয়া গেছে। বেশির ভাগ বাঁশের জাতের পার্থক্য থাকলেও দেখতে কিন্তু অনেকটা একই রকমের।

বাঁশের নিচের অংশ আর অন্যান্য অংশ থেকে মজবুত। এর বৃদ্ধি ঘটে ঘাসের মতই খুব দ্রুতভাবে। অর্থাৎ এরা মাত্র অল্প কয়েকদিনেই ইয়া লম্বা বাঁশে পড়িণত হয়ে পড়ে। বছরবছর এরা বংশবৃদ্ধি করে। অনেক এলাকায় বাঁশের চাষও করা হয়ে থাকে।  সিলেটে দেশের প্রথম জাতীয় বাঁশ উদ্যান উদ্বোধন করা হয়েছে গত ৬ ই জুন… দেশে এমন কিছু এবারই প্রথম। এর আগে বাঁশ নিয়ে এমন কিছু কখনো চিন্তা-ভাবনা করেনি কেউ।