5

আপনার ব্যবহৃত মোবাইল ফোনটি আসল না নকল? জেনে নিন…

বর্তমানে মোবাইল ফোন আমাদের জীবনের অন্যতম একটা অংশ হয়ে দাঁড়িয়েছে। মোবাইল ছাড়া আধুনিক জীবন-ব্যবস্থা অনেকটাই অভাবনীয়। যোগাযোগের অন্যতম সেরা মাধ্যম হিসেবে মোবাইল ফোনের ব্যবহার সারা বিশ্বব্যাপী দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে বৃদ্ধি পাচ্ছে মোবাইল ফোনকে ঘিরে বড় মাপের অর্থ বাণিজ্যের সম্ভাবনা। আমাদের দেশেও মোবাইল ফোনের উল্লেখযোগ্য ব্যবহার হচ্ছে। মোবাইল সহজলভ্য হয়ে পড়ায় সব শ্রেণীর মানুষই মোবাইল ব্যবহারের সুযোগ পাচ্ছে।

নকল মোবাইলমোবাইল এর এই বিশাল বাজারকে ঘিরে চলছে অবৈধ নকল মোবাইল ব্যবসা। অতিরিক্ত লাভের আশায় অনেকেই চায়নাসহ বিভিন্ন দেশ থেকে স্বল্প-মূল্যের, খারাপ মানের নকল সেট আমদানি করে বিক্রি করছে। সাধারণ মানুষ আসল-নকলের পার্থক্য করতে না পেরে প্রতারিত হচ্ছে। তাছাড়া নকল মোবাইল সেটগুলোও বানানো হয় বেশ আড়ম্বর করেই, চেনা-জানা কোম্পানিগুলোর লোগো নকল করে যেসকল স্টিকার ব্যবহার করা হচ্ছে সেগুলো দেখে বোঝার উপায় থাকেনা যে সেটা নকল। দেখা যায় ৭-৮ মাসেও লোগোর কিচ্ছু হয়না। নকল মোবাইলগুলো জনস্বাস্থ্যের জন্যেও মারাত্মক ক্ষতিকর।

নকল মোবাইল ফোন গুলো তৈরি করতে খুব বেশি খরচ না পড়লেও বাংলাদেশের মোবাইল মার্কেটগুলোতে আসল মোবাইল সেটের দামেই বিক্রয় করা হচ্ছে নকল সেটগুলো। দারুণভাবে প্রতারিত হচ্ছে ক্রেতারা। মোবাইল সেটগুলো আসল না নকল তা বোঝার অতি সাধারণ একটি উপায় হলো আই এম ই আই (IMEI) নাম্বার চেক করা। যদিও বর্তমানে অনেক নকল মোবাইলে ফেইক IMEI নাম্বার ব্যবহার করা হচ্ছে তবুও আপনি IMEI নাম্বার চেক করার মাধ্যমে বুঝতে পারবেন আপনার সেট টি আসল না নকল।

আপনার মোবাইলের IMEI নাম্বার জানতে *#০৬# (*#06#) টাইপ করুন। ১৫ ডিজিটের একটি নাম্বার প্রদর্শিত হবে। এবার এই ওয়েবসাইটে চলে যান এবং নিচের চিত্রে দেখানো স্থানে ১৫ ডিজিটের আই এম ই আই নাম্বারটা বসিয়ে “Validate IMEI” বাটনে প্রেস করুন। পেজটি একবার রিলোড হবে এবং আপনাকে জানিয়ে দিবে যে আপনার আই এম ই আই নাম্বারটা আসল না ফেইক।

IMEI নাম্বার চেক করা
যদি আপনার এই এম ই আই নাম্বারটি আসল হয় তাহলে অনেকটা নিচের চিত্রের মত দেখাবে যে আপনার আই এম ই আই নাম্বারটি সঠিক।

আই এম ই আই নাম্বার চেক করা

আর যদি নাম্বারটি ভুল বা ফেইক হয় তাহলে নিচের চিত্রের মত লাল কালিতে দেখাবে যে নাম্বারটি সঠিক নয়।

নকল মোবাইল ফোন চেক করা

এভাবে আপনি চেক করে নিতে পারেন আপনার মোবাইলটি আসল না নকল। পিপীলিকা ডট কম এর যাত্রা মূলত বাংলায় সমৃদ্ধ ইন্টারনেট গড়ার প্রত্যয়ে, আমাদের ব্লগ সম্বন্ধে আপনার যেকোনো মতামত, অনুরোধ, অভিযোগ, ভালো-লাগা, মন্দ-লাগা কমেন্টে জানাতে ভুলবেন না। ধন্যবাদ।

*বি.দ্রঃ যদি নকল মোবাইলে কোন আসল সেটের আই এম ই আই নাম্বার ব্যবহার করা হয় তাহলে এই পদ্ধতিতে মোবাইল ফোন আসল না নকল তা বোঝা যাবে না।

ইমেইলে নতুন লেখাগুলো পেতে সাইন আপ করুন 🙂